Tuesday, August 16, 2011

বাংলাদেশের লিটলম্যাগ, প্রতিষ্ঠানবিরোধিতা ও কপিলেফ্ট মুভমেন্ট নিয়ে ফেসবুকে আমাদের যেসব কথা হয় ৪র্থ কিস্তি

28 February at 17:13





*





Dupur Mitra http://www.somewhereinblog.net/blog/rothorafi/29031775



28 February at 17:14





*





Dupur Mitra http://farihanmahmud.blogspot.com/2010/01/blog-post.html



28 February at 17:15





*





Dupur Mitra http://m.somewhereinblog.net/blog/rothorafi/29246704



28 February at 17:16





*





Dupur Mitra তপন বড়ুয়াকে দেখেন





http://bengali.cri.cn/1/2010/02/05/41s99844.htm



28 February at 17:20





*





Dupur Mitra দক্ষিণ খান সাহিত্য ও সংস্কৃতি পরিষদে আমির খসরু স্বপন





http://www.redtimesbd.com/printable.php?cat=16&id=6055



28 February at 17:29





*





Amir Khasru Swapan



gandeeb-er mrityu ghushonakari kagoj, mrityu akangkhi lekhok o sompadok edeshe ovab nei, kintu gandeeb berulo, ar tadaer junior lekhok o sompadokra japie porlo er nindai, bah! ete er shoktimottai proman korlo, jara gandeeb chere geche tadae...r karo karo ojouktik kroud tadaer date kemon hish hish kore ta to ami jani!





gandeeb-er pokkhe edaer procharona ekdin ki uzzol chilo ar ekbar lekhar sujug peye nizaedaer ki vagyaban na mone korto tara tao ami jani, kenona era to onekei amar somosamoyik bondhu! ar boro kagogaer chape, chakrir durmulyaer bazare tadaer attahutir dukkhojonok itihasho ami jani, tadaer bikolpo thakle hoito ta korto na, kintu bazar emoni shoktishali je ekbar esob banijyik kagoje jap deiar sathe sathe, tadaer mon, monon ar juktinirman ulte nite hoi, tokhon shudhu montai tadaer kaande pechonaer juggo manushgulor jonyae ( pokkho tegkari lokrai bole thake ta arale, tao ami jani, ei arki)See more



02 March at 11:38





*





Tuhin Das স্বপন ভাই, আপনি আসলেই একটা ক্যাচাইল্যা লোক। এইখানে 'গান্ডীব'-র বিরোধীতা কেউ করছে না। বিজ্ঞাপনমদিরতায় পাইছে আপনাকে... এরপরও যদি বলেন এখানে কেউ 'গান্ডীব' এর বিরোধীতা করছি তাহলে আপনি একটা.....কি তা তখন ঠিকই বলবো।













*







*





Sumana Yasmin, Sayeed Jubary, Iftekhar Helal and 4 others like this.





*



o





Muzib Mehdy মুজিব মেহদী উপন্যাস কি সম্পূর্ণই ছাপা গেল?



22 February at 10:50





o





Abdur Rob suchpotro dekhe valo laglo ... kinbo o



22 February at 18:00





o





Kamruzzaman Jahangir গাণ্ডীব বের হয়েছে_এতে গ্রন্থমেলা অনেকটাই আলোকিত হলো!



22 February at 20:04 · 1 personLoading...





o





Iftekhar Helal sovocamona.....................



22 February at 21:29





o





Abu Sayeed Obaidullah kivabe pete pari? online edition ki ache?



23 February at 11:01





o





Kamruzzaman Jahangir Syed Reazur Rashid, কেন ভাই, শুধু অর্জুন ওরফে তপনদার জন্যই কেমল শুভ কামনা কেন, প্রত্যেক লেখক, আয়োজক, এমনকি পাঠকের জন্যও তো শুভ কামনা থাকা দরকার। কারণ, সবাই তো এর অপরিহার্য অংশ_ নয় কি?



23 February at 16:36





o









Kamruzzaman Jahangir Syed Reazur Rashid, ARJUNDER... ধন্যবাদ।



its not possible me 2 start an open university with lower people

_ এটা তো বুঝলাম না? কারা lower people ?



23 February at 19:59





o





Kamruzzaman Jahangir no coments., কেন ভাই? আপনি হঠাৎ হঠাৎ এভাবে রিঅ্যাক্ট কেন করেন?! প্লিজ, নিজেকে একটু চেক দিন।



23 February at 20:30





o





Kamruzzaman Jahangir কী আশ্চর্য ব্যাপার, আমি আবার কী করলাম!!! হঠাৎ আমার সাথে এমন ব্যবহার কেন করছেন? আর এখানে তো রথো রাফি আমাকে ট্যাগ করেছেন, তাই তো কথা বলছি



23 February at 21:11 · 1 personLoading...





o





Kamruzzaman Jahangir ‎'ai shob altufaltu frastrated lokder jalai ar bacha jassey, bacteria er moto legey asey.' এইসব কী ধরনের ভাষা? যখন আমাদের ছোটকাগজ কথা'য লেখা নেয়ার জন্য পীড়াপীড়ি করেন; ‘কথা’ সহযোগে আপনাদের প্রতিষ্ঠানবিরোধিতায় সামিল হওয়ার প্রস্তাব রাখেন, তখন এই বাহাদুরী কোথায় থাকে? আয়নায় একবার নিজের চেহারা দেখুন, নিজেকে জিজ্ঞেস করুন, তারপর এইভাবে কথা বলার মানে খুঁজতে থাকুন। গুড বাই!



23 February at 21:36 · 1 personLoading...





o





Kamruzzaman Jahangir ভাই রিয়াজুর রশীদ, দুইটা কমেন্টসই 'লাইক' দিলেন? আপনার শরীর-মন ভালো আছে তো?



23 February at 22:50 · 1 personLoading...





o





Kamruzzaman Jahangir আপনার সাথে সম্পর্ক কুৎসা রটানোর নয়; আপনি এখন ক্ষেপে আছেন? আমি জানি আপনি মাথা ঠাণ্ডা করে কথা বললে এভাবে বলেন না। আপনি ভালো থাকুুন। পরবর্তীতে আপনাার সাথে সরাসরি কথা বলব।



23 February at 23:00 · 1 personLoading...





o





Amir Khasru Swapan



gandeeb beriyeche eta khub-i valosonbad.







mela theke 150 taka diye potrikati eri modhya songroho koreo felechi, ekhon porchi, goveer monojog diye. lekha nye kotha pora sesh holei bolbo.



tobe lekhokdaer somporke amar valo purba dharona ache. a...mi jani esob lekha ek noton swad niyei asche, jemon purbeo gandibaer khetre hoyeche. gandeeb jemon ageo anondo diyeche gunae manae, notunotte, ebar-o er betikrom hobena. jotota er-i modhya porlam tar vitte-i ta bolchi.

obosyi editor topon barua e sonkhyar jonya pathokaer donybad paben.







je keo je kaokei tag korte paren ete communication unmokta thake information exchange-r orthe. ar nijaer motadorsha karo kache tule dhora ebong tar pokkhe take ahban janano nischoye onyai kichuna borong sasthwoprodo!

reaz bhy jodi apnake (Kamruzzaman) ahban janiye thake, ta to tar motadorsho poriteg kora noy, borong apnakei tar motadorshae ongshogrohon korte ahban janiyechen, apni(Kamruzzaman) grohon koren ba na koren se to apnar bishoy!





gandeeber prosongo chere ekhane onya prosonge kotha bola bemanan legche, tobu bolte holo!See more



24 February at 13:00





o





Kamruzzaman Jahangir







Amir Khasru Swapan, আমি তো বলছি না যে সৈয়দ রিাজুর রশীদ অন্যায় কিছু করেছেন। বা, কথা'য় লেখা দেয়ার ব্যাপারে আগ্রহ দেখানোটা খারাপ কিছু। কিন্তু কাউকে অযথা তুচ্ছ-তাচ্ছিল্য করা তো ঠিক নয়! আর গাণ্ডীবের ব্যাপারে আলোকিত ধারণা দেয়াতেও তিনি যা-তা মন্তব...্য করছেন। এসব ঠিক নয়। কারণ গাণ্ডীব যখন বিপণনে আসে তখন তা আর গাণ্ডীবগোষ্ঠীর থাকে না। তখন পাঠকও এর অংশ_ কিন্তু কারও কারও কথা শুনলে মনে হয়, কেউ যেন এর উপর চিরস্থায়ী দখলদারিত্ব কায়েম করেছেন। এসব কি ঠিক আচরণ হয়? আমি এই ব্যাপারে শিরদাঁড়ার চলমান সংখ্যার সম্পাদকীয়টির কথাই অতি শ্রদ্ধাভরে স্মরণ করব। খুবই চমৎকার কিছু মতামত এখানে প্রকাশ করা হয়েছে। এখানে স্পষ্টতই প্রতিষ্ঠানবিরেধিতার নামে কারও কারও কর্তৃক 'গরিমা' করার বিষয়টাও তারা বলছেন।



আমরা সততই দেখছি লিটম্যাগের নামে কতধরনের ধান্ধাবাজি হচ্ছে। এমনও দেখা যাচ্ছে, একদিকে প্রতিষ্ঠানবিরোধিতার কথা বলছেন কেউ, আবার তিনিই মুক্তিযুদ্ধের নিরাকার চেতনার কথা বলে-টলে বুর্জোয়া-সংস্কৃতির পা চাটছেন। এটা তো প্রমাণ করতে না-পারার কোনো বিষয়ও নয়। তাহলে একদিকে প্রতিষ্ঠানবিরোধতার (মুখ্যত তারা সাহিত্য-সাময়িকীকেই শ্রেণীশত্রু হিসাবে ট্রিট করেন) কথা বলছেন, আবার তাদের কেউ কেউ বুর্জোয়া-সংস্কৃতির মায়ায় নিজেকে একেবারে লুটিয়ে দিচ্ছেন। এদের ব্যাপারে প্রতিষ্ঠানবিরোধী লিটলম্যাগ গ্রুপের পরিকল্পনা কি? প্রতিষ্ঠানবিরোধিতা মানেই তো কেবল বছরে চার-পাঁচটা ছোটকাগজ বের করা নয়_ অন্য সকলকে গালাগাল আর তুচ্ছ-তাচ্ছিল্য করাও নয়। শিরদাঁড়া তো স্বীকার করছে যে, সমাজ বা রাষ্ট্রবিষয়ক বড়ো কোনো কাজ তারা করতে পারছেন না।

আমার কথা হচ্ছে, কাউকে এভাবে যা-তা অপমান করে ছোটকাগজের বিচ্ছিন্ন দ্বীপ নির্মাণ করত ব্রাহ্মণত্য জাহির করা কোনো সঠিক কাজ হতে পারে না।See more



24 February at 20:43





o





Dupur Mitra গাণ্ডীবের বর্তমান সংখ্যা দেখে শিখলাম প্রতিষ্ঠানবিরোধিতার মানে হচ্ছে ২ টি বিজ্ঞাপন, একজন পত্রিকার লেখক ও আণ্ডারগ্রাউন্ড পাউয়ারফুল মিডিয়ামেনদের সামনে আনয়ন।



25 February at 10:05





o





Amir Khasru Swapan



গাণ্ডীব প্রকাশিত হওয়া পূর্বের মতো এখনো খুব বড় ঘটনা।







আশপাশের নানা সাহিত্য পত্রিকা, মিডি ম্যাগাজিন, ব্যাশ্যা ম্যাগাজিন, অনলাইন ম্যাগাজিন, ও অনলাইন ব্যাশ্যাখানার লেখালেখির সূচিতে পুরানামাল নিয়া প্রাইমারী শিক্ষকের মতো গাইডবই বের করা আর শিশু দের ...বোঝানো- পড় পড়, এবং এর বভতর দিয়ে স্কুল শিক্ষকের বদলে লেখক সাজা প্রবলভাবেই বোঝা যায়।



পুরো লিটলম্যাগ চত্বর, যেখানে দুতিনটা ছাড়া সবই মিডিম্যাগাজিনের দখলে,ঘুরে ঘুরে পৃষ্ঠা খুলে দেখলাম, এই ঘটনারই অন্ধ পুনরাবৃত্তি। কোনটাতেই একটা মৌলিক প্রবন্ধ নেই, নতুন লেখকের অনুবাদ নেই, নতুনধরণের গল্প, কবিতা নেই।



এবারের সবচেয়ে বড়ো ঘটনা গাণ্ডীব, যেমনটা বরবারই ছিল।শান্তনুর কাব্যনাটক পূষা সম্পর্কেই বলছি। পাঠকরা, দেখান না একটা কাব্য নাটক এর কাছাকাছি গত বিশ-পঁচিশ বছরে হয়েছে বাংলাদেশে, পূরাণের চরিত্র নিয়ে, আর কন্টেন্টে যা রেডিক্যাল, তার গল্পটার কথা আর বলছি না, আপনারাই পড়ে নেবেন, চ্যালেঞ্জ রইলো, এমন গল্প গত দশ বছরে লেখা হয়েছে কিনা দেখান। তো আবালরা চিরকালই চেঁচায়, কাগজ নেই! আর কবিতার পার্টটা পড়ুন একবার এমন গোছানো অনেকগুলো ভালমানের কবিতা একসাথে আর কোথায় পাবেন? অন্যকোথাও, কয়েকটা পাবেন কিনা সন্দেহ! তর্ক হতেই পারে কিন্তু কালের নিজেরও একটা তর্ক আছে, যা প্রজন্মান্তরে টের পাওয়া যায়, সে আশায়ও রইলাম।

আর রাফির প্রতি-চেতনা বিষয়ক প্রবন্ধটা ছাড়া গত দশবছরে কোন মৌলিক গদ্য কবিদের হাত দিয়ে বের হয়নি, পূর্ববর্তী কবিদের বিষয়ে মূল্যায়নের প্রসঙ্গ এখানে কোনভাবেই বিবেচনার যোগ্য নয়। এটি একটি দিক নিদের্শনামূলক প্রবন্ধ নিঃসন্দেহে।







পুরো লিটল ম্যাগ চত্বর যেখানে ব্যাশা ম্যাগাজিনে উপচানো সেখানে ব্যাশ্যারা তার সমালোচনা না করে গাণ্ডীবের দিকে তাদের অয্যোক্তিক ক্ষোভ ঝাড়ার চেষ্টা করছে। এতে প্রমাণিত হয় তাদের উদ্দেশ্য সাহিত্যিক নয়, সৃজনশীলতার সংরক্ষক নয়, কেবলই অন্ধ প্রতিক্রিয়াশীলতা। এতে এসব পাঁড়-প্রতিক্রিয়াশীলদের কর্পোরেট মিডিয়ার প্রতি অন্ধ আনুগত্য্ই প্রকাশ পায়।

কামরুজজ্জামান জাহাঙ্গীর যথার্থই বলেছেন গাণ্ডীব এবারের বইমেলা আলোকিত করেছে। আর তার অন্যবিধ সমালোচনা থাকতেই পারে, যার সাথে আমার অবশ্যই অনেক দ্বিমত রয়েছে, কিন্তু আমি তার এই মতের সততা টের পাচ্ছি।See more



26 February at 11:39





o





Muzib Mehdy মুজিব মেহদী খেলা দেখে যান বাবু!!!



26 February at 12:11





o





Dupur Mitra



বেশ্যা একটি পুরুষতান্ত্রিক শব্দ তাই কোট করে এই শব্দটি ব্যবহার করলাম। অবাক হলাম এন্টিএস্টাব্লিসমেন্টের ধ্বজাধারি এই স্বপনের বক্তব্য দেখে যারা এখনো নিজের চিন্তাকেই প্রচল চিন্তা থেকে বের করে নিতে পারে নি। তারা করে গাণ্ডীব।





হা হা হা বিজ্ঞাপন নি...লে 'বেশ্যাগিরি' থাকে না । পাঁড়-প্রতিক্রিয়াশীলদের কর্পোরেট মিডিয়ার প্রতি অন্ধ আনুগত্য্ই প্রকাশ পায় না।







হা হা হা গাণ্ডীবে কি কি লেখা বের হয়েছে তাতে কি সাহিত্যে কি কি কন্ট্রিবিউশন হল এমন ফিরিস্তি দেখে ভালই লাগল। আর এগুলো ভাল সাহিত্য, এগুলো শ্রেষ্ঠ, এগুলো প্রধান এসব প্রাতিষ্ঠানিক চিন্তা। এইসব চিন্তা নিয়ে আপনারা এন্টি এস্টাব্লিসমেন্টের কথা বলেন। আপনারা তো এন্টি এস্টাব্লিসমেন্ট সম্পর্কেই কিছু জানেন না । আমার মনে হয় আপনারা এখনো প্রাইমারি লেভেলেরও চিন্তা করেন না। তাই এখানে উইকিপিডিয়া থেকে কিছু তুলে দিচ্ছি বুঝবেন কিনা জানি না। কেননা এতদিনও যাদের এই সব প্রাইমারি লেভেলের চিন্তাও গজাই নি।

An anti-establishment view or belief is one which stands in opposition to the conventional social, political, and economic principles of a society. The term was first used in the modern sense in 1958, by the British magazine New Statesman to refer to its political and social agenda.[1] The term can be distinguished from counterculture, a word normally used to describe artistic rather than political movements that run against the prevailing taste and values of the time.[citation needed]





Although the term has retained its original meaning in British English and continues to be applied to various individuals and groups, in American English the term is used more specifically to describe certain social and political movements that occurred during the 1950s and 1960sSee more



26 February at 13:14





o





Tuhin Das







ট্যাগে নাই, পাঠক হিসেবে বলে যাই, এইখানে ব্যাপক গালাগালি-আন্দোলন দেখে মনে হচ্ছে : আমার পাড়ার কুত্তাগুলোই বড় প্রতিষ্ঠানবিরোধী, তারা অহরহ কামড়াকামড়ি ও যৌনব্যায়াম করে...



ফেসবুকের মতো 'অনলাইন ব্যাশ্যাখানা'-য় তো এইগুলানই আবার বিজ্ঞাপন দিয়া বেড়াইতে...ছে।



গত ১০ বছর বাংলা সাহিত্যে কোনো বালও লিখা হয় নাই না...কি!!!! না কবিতা, না গদ্য, না গল্প, না কাব্যনাটক। সওব এবারের 'গান্ডীব'-এ আছে। বই ম্যালায় পাওয়া যাচ্ছে। পড়ুন।

আর 'কর্পোরেট মিডিয়া' বিরোধীতা কইরা উস্টা খাইয়া দৈনিকের আর ফরহাদ মজহারের পা চাটা পোলাপানের লেখা ছাইপা 'গান্ডীব'-এর স্থিতাবস্থাবিরোধী চরিত্র হনন করার কোনো দরকার ছিলো না।See more



26 February at 14:46





o





Amir Khasru Swapan



‎>bibuti: tumar udriti thekei udritangsho nilam:a word normally used to describe artistic rather than political movements that run against the prevailing taste and values of the time.





ei mandhondei lekhagulo sujug pele poro, asha kori, ei mo...ter srijonshil swakkhor pabe!See more



26 February at 15:10 · 1 personLoading...





o





Dupur Mitra ha ha ha swapan apni asolei kisu hassokor kaj kore jassen. apni eto protisthan birodhi ar amar coment er uttor just gandib er ekta biggapon



27 February at 13:15





o





Amir Khasru Swapan







mediar probavshali (tumar dharona) lokdaer ghrina koro zante parlam, protishthan birodhi na hote paro, media birudhi hote perecho bote, onuman kori, mediar borobhydaer sohojogita tumake besh druhee hoar sujug diyeche ( jemon, khachar vetore... baghaer gorjon), kingba, bohutal bhobonae onek upore kaz korte thaka lokaer motoi tumi besh nirapode acho, ha ha ha, tumar komore lifebelt bahda, ar amra na dekhar van kore cholbo, congrats...

ar ota biggapon noy, challenge... tumake noy, deshaer somosto shahitya ferioladaer proti....See more



27 February at 13:54





o





Tuhin Das যিনি কিনা দৈনিক আজকের কাগজে চাকরী করতেন (আমির খসরু স্বপন), নাইমুল ইসলাম খান এসে ছাটাই করেন, তিনি বলেন প্রতিষ্ঠানবিরোধীতার কথা!



27 February at 14:01 · 1 personLoading...





o





Dupur Mitra



good swapan eai dhoroner hassokor challenge er o dorkar ase jader lekha conventional text ke challenge kore na kintu bole amra anti establishment support kori.





jader kotha bartai anti thinking kaj kore na kintu bole amra anti thinking kori ...





jader culture e anti culture kaj kore na kintu bole amra anti culture kori





anti establishment sobdo ta kei nosto kore diasen.





eta arek biggaponi challenge hoe gelo





eai saban e haat dhulei poriskar hoe jabe





doa kore ektu bolben ki anti establishment bolte apnara ki bujhenSee more



27 February at 15:28





o





Tuhin Das dupur, sawpon vair kotha onujae antiestablishment hoilo : tenei abalder modhe mohottom..... ter lekhai abalsretho.....



27 February at 15:37





o





Matiar Raphael not Gandib, it failing to hit the target, so it maybe just a Gandu...because They are all `new communalism' practices...



28 February at 15:36 · 1 personKamruzzaman Jahangir likes this.





o









Kamruzzaman Jahangir Syed Reazur Rashid, ' ... banchot!!!' SRR

বাহ্, সৌখিন-প্রতিষ্ঠানবিরোধী বুজোর্য়াসমূহ তো ভালোই গালিগালাজ করতে জানেন।



28 February at 15:38





o





Dupur Mitra একটু অবাকই লাগছে রাফীর চুপচাপ থাকার কারণ কি? আর স্বপনের এত চিল্লাচিল্লির কারণ কি ?



28 February at 15:54





o





Dupur Mitra গাণ্ডীবের একনিষ্ঠ গোষ্ঠীবাদি কর্মী রথো রাফি এর ব্লগ





http://www.somewhereinblog.net/blog/rothorafi



28 February at 17:11





o





Dupur Mitra







ফারিহান মাহমুদ সম্পাদিত ব্লগারদের ...



০ যীশূ ০ রথো রাফি ০ রাগ ইমন ০ রাতমজুর ০ রুবেল শাহ ০ শ খি আ ঈয়ন ... রথো রাফি ও নৃপ অনুপের কবিতা নেয়া হয়েছে অন্যান্যদের পছন্দের ভিত্তিতে, যদিও কবিদের অনুমতি নেয়া সম্ভব হয় নি। ...

prothom-aloblog.com/us...ers/base/sujanpranto12/2344 - CachedSee more



28 February at 17:12





o





Dupur Mitra http://www.somewhereinblog.net/blog/rothorafi/28786880



28 February at 17:13





o





Dupur Mitra http://www.somewhereinblog.net/blog/FAQIRELIASblog/29093844



28 February at 17:14





o





Dupur Mitra http://www.somewhereinblog.net/blog/rothorafi/29031775



28 February at 17:15





o





Dupur Mitra http://farihanmahmud.blogspot.com/2010/01/blog-post.html



28 February at 17:15





o





Dupur Mitra http://m.somewhereinblog.net/blog/rothorafi/29246704



28 February at 17:17





o





Dupur Mitra তপন বড়ুয়াকে দেখেন





http://bengali.cri.cn/1/2010/02/05/41s99844.htm



28 February at 17:20





o





Dupur Mitra দক্ষিণ খান সাহিত্য ও সংস্কৃতি পরিষদে আমির খসরু স্বপন





http://www.redtimesbd.com/printable.php?cat=16&id=6055



28 February at 17:29





o





Tuhin Das রাজধানীর উত্তরায় আনোয়ারা ডিগ্রী কলেজ মিলনায়তনে অনুষ্ঠানের সভাপতি ছিলেন শেখ মেহেদী। আলোচনা ও কবিতা পাঠ করেন- আমির খসরু স্বপন, লিয়াকত বখতিয়ার, রহমান সিদ্দিকী, আওলাদ হোসেন, মারুফ ওয়েসিস, অনিরুদ্ধ দিলোয়ার, মাসুদ ফরহাদ প্রমুখ। ভ্যাপক প্রতিষ্ঠানবিরোধী লোইকজন!!!



28 February at 17:38





o





Kamruzzaman Jahangir







গাণ্ডীব বের হওয়া সংক্রান্ত তথ্যে গ্রন্থমেলার আলোকিত হওয়ার বিষয়টা অনেকটাই এর উজ্জ্বল অতীতকে স্মরণে রেখেই আমি করেছিলাম; তখনও তা আমি সংগ্রহ করিনি। কিন্তু সামগ্রিক বিচার-বিশ্লেষণে সেই অবস্থায় এখন থাকা যাচ্ছে না। এর কারণ বহুবিধ। অতি সংক্ষেপে সেস...ব নিয়ে কিছু বলতে চাচ্ছি_



১. একুশে মেলার গাণ্ডীব স্টলে যারা বসেছিলেন তাদেরকে গাণ্ডীবের নিজস্ব লোক মনে হয়নি। তাদেরকে কেবলই বিক্রিবাট্টার সাথে জড়িত এসিসটেন্টই মনে হল। তাহলে গাণ্ডীবও ছোটকাগজের বিক্রির সাথে নিজেদেরকে সরাসরি জড়িত রাখতে পারছেন না বা চাইছেন না! এমব বিষয়-আশয় আরো কিছু স্টলে দেখা গেল।



গাণ্ডীব তবে সাহিত্য বিপ্লবকে প্রথমত সাহিত্যের এসিসটেন্ট-বিপ্লবে রাখতে চাইছে?



২. এর প্রচ্ছদ করেছেন ঢালী আল মামুন_ তিনি শিল্পী হিসাবে বেশ উঁচুমানের এবং আমার বন্ধুস্থানীয় লোক_ কিন্তু এর সাথে গাণ্ডীব'র প্রতিষ্ঠানবিরোধিতার যোগ কতদূর?



৩. গাণ্ডীবের কাগজের মান, গেটাপ-মেকাপের উচ্চবর্গীয় মান কি প্রতিষ্ঠানবিরোধিতার ধরনকে এগিয়ে নেয়? কাগজ, টাইট কম্পোজ ইত্যাদি করে একে অনায়াসে আর ছোট করা যেত; এবং তখন এর বিনিময় মূল্যও কমে যেত।



এটিকে দৃশ্যত এনজিও'র কাজ মনে হয়েছে।



এবার দেখি এর লেখাজোখার ধরন কী রকম।



শান্তনু চৌধুরীর কাব্যনাটকটি গ্রামীণ হাট-বাজারের কবিয়ালদের ধরনেই লেখা। গ্রামীণ কালচারকে ভদ্রলোকদের কাগজে জায়গা দিলে তাকে হয়ত প্রতিষ্ঠানবিরোধী কাজ বলাও যেতে পারে।



তপন বড়ুয়ার গল্পটি প্রথম তিন লাইনেই আছে, তার বাদে একে স্রেফ ভ্রমণকথন বললেই চলে।



যে লেখাগুলি বার বার পড়তে হবে তা হচ্ছে, তানভীর তজিবের সাতটি গল্প, রথো রাফির প্রতিষ্ঠানবিরোধী বচন, সাঈদ জুবেরির কবিতা; আহমেদুল বারীর উপন্যাস (এর যে প্রথম কিস্তি ছাপা হয়েছে সূচিতেই তা বলা উচিৎ ছিল_ অবাক করা বিষয় হচ্ছে, মুজিব মেহদীর এমনতর সন্ধানকে তারা পাত্তাই দেননি!) আর অনূদিত প্রবন্ধ ও গল্পটি।

রথো রাফির আলোচনাটি (যদিও এতে তার পছন্দসই দর্শন সরাসরি পাওয়া যায়নি) খুবই দরকারি একটা আয়োজন। আহমেদুল বারীর উপন্যাসটি চমৎকার এক আয়োজন।





তানভীর তজিব সর্বার্থেই একটা বরণীয় কাজ করেছেন। তার সৃজন পাঠকের জন্য বারবার সাধনার দাবি রাখে।See more



02 March at 15:42





o





Amir Khasru Swapan







apnar sob comment niye bistor kotha hobe. moto parthokya amadaer sozibotakei proman kore.



kintu ei muhurte ekta montobya ni ekta kotha boli, kabya natok ta plz somoy niye porun!

apnar montobbo:শান্তনু চৌধুরীর কাব্যনাটকটি গ্রামীণ হাট-বাজারের... কবিয়ালদের ধরনেই লেখা। গ্রামীণ কালচারকে ভদ্রলোকদের কাগজে জায়গা দিলে তাকে হয়ত প্রতিষ্ঠানবিরোধী কাজ বলাও যেতে পারে।- kamruzzaman bhy apnar ei comment ekabarei shallow mone holo, hotobak holam!!!!See more



02 March at 21:59





o









Amir Khasru Swapan rafir protisthan birudhi bochon bolte kontake bujhachchen?



nah az ar comment korbo na!

tarahura kore ki laaav amadaer!



02 March at 22:02





o









Kamruzzaman Jahangir Amir Khasru Swapan, 'kabya natok ta plz somoy niye porun!' ঠিকাছে তা না হয় সময় নিয়ে পাঠ করব । আমি এর কাব্যসৌকর্যের কথাই বলছি; গঠনকৌশল নয়।

রথো রাফির নিবন্ধ 'সৃজনশীলতা : প্রতিচেতনাজাত নতুন পৃথিবী'র কথা বলেছি।



03 March at 05:54





o





Kamruzzaman Jahangir Amir Khasru Swapan, তবে এও বলে রাখি, আপনার সাথে কথা বলে সুখ পাওয়া যাবে না। কারণ আপনি এরই মধ্যে প্রমাণ রাখতে চাইছেন যে কথিত প্রতিষ্ঠানবিরোধী লেখকদের ভিতর কারও কোনো অন্যায় থাকতে পারেন না। তা না করে আপনার উপায়ও নাই। আপনি যদি খাস-দিলে এদের সম্পর্কে কথা বলেন তাহলে তো আপনারই বেজায় মুশকিল হবে। কাজেই এদের কেউ যদি সম্পূর্ণ অন্যায়ভাবে কাউকে কুত্তার বাচ্চাও বলেন, আপনি তাকেই সাপোর্ট করে যাবেন। কাজেই আমি আপনার সাথে বিস্তারিত কথায় মোটেই আগ্রহী নই। কারণ একপেষে মানুষদের আমি বরাবরই এভোয়েড করি। আর অত কথা বলার সময়ও আমার নাই।



03 March at 06:48 · 1 person

























গাণ্ডীব নিয়ে Shahed Nowaz এর মন্তব্য

অনেকদিন পর গাণ্ডীব বেরিয়েছে।'গাণ্ডীর্য' বহুতই পয়দা হৈছে।তয় মৃত এই কাগজটি আর না বেরুলেই ভালো হৈত!কর্পোরেট মিডিয়ার করুণা যে একে গিলে ফেলেছে!হ্যাঁ,প্রথম আলো (ঢালী)র প্রচ্ছদ,ব্লগার রাফির লেখা,বহুগামী জুবেরীর পদ্য,এবিসি(শান্তনু)র নাটক আর গাণ্ডুদা'র উলুকঝুলুক(cri,আলো)এই নিয়াই তো গাণ্ডীব!হ্যাঁ,লিটলম্যাগের... দীনতাকে প্রকট করিতে এর ভূমিকা থাকিলেও আমার মত নগণ্য পাঠকের ইহাতে কী লাভ হইবেক?See more



25 February at 09:41 · LikeUnlike · · View feedback (22)Hide feedback (22)





*







*





Chinu Kabir, Tarok Kumar Ghosh, Rifat Istiak and 3 others like this.





*



o





Tuhin Das ‎''হ্যাঁ,লিটলম্যাগের... দীনতাকে প্রকট করিতে এর ভূমিকা থাকিলেও আমার মত নগণ্য পাঠকের ইহাতে কী লাভ হইবেক?''



25 February at 10:08 · LikeUnlike





o





Muzib Mehdy মুজিব মেহদী বিভূতি, Shahed Nowaz-এর পরিচয় দিতেন যদি একটু, তাহলে ভালো হতো।



25 February at 11:05 · LikeUnlike





o





Dupur Mitra মুজিবদা Shahed Nowaz লিখে fb তে search দেন



25 February at 11:27 · LikeUnlike





o





Kamruzzaman Jahangir এতকিছু তো আমারও জানা ছিল না_জ্ঞান বাড়ার পর এবার নিজের নিরাকার আবেগকে আকার দেয়া যাবে!!!



25 February at 13:28 · LikeUnlike





o





Sayeed Jubary







বিভূতি,

শাহেদ নেওয়াজরে আমি গুনি নাই। তার প্রোফাইলে নিজের সম্পর্কে কোন পরিস্কার তথ্য না পাইয়া আরো হতোদ্যম হইছি। এখন দেখতেছি তার গাণ্ডিব সম্পর্কীত স্টেটাস(যা আমি আমার পেজে মুছে দিসিলাম) তুমি শেয়ার দিছ। ভাল, ওপেন ফোরামে তুমি তাইলে এইবার ভোকাল হ...ইতে পারছ...সাধুবাদ (যদিও অন্যের বক্তব্য বইলা তুমি নিজেরে সেইভ করবা একদিন, এই তোমার সম্পর্কে আমার হাইপোথিসিস)। তোমার কাছে রথো রাফি নিছক ব্লগার এবং আমি বহুগামি!!! বেশ বেশ। তুমি বলোতো- বহুতে গমন করেন যিনি, তিনি বহুগামি নাকি বহু পথে গমন করেন যিনি তিনি বহুগামি? আর আমার বহুগমনের কি কি ফিরিস্তি তুমি জান সেইটাও বলবা।See more



25 February at 19:33 · LikeUnlike · 1 personMuiz Mahfuz likes this.





o





Tuhin Das







‎@ Sayeed Jubary



(যদিও অন্যের বক্তব্য বইলা তুমি নিজেরে সেইভ করবা একদিন, এই তোমার সম্পর্কে আমার হাইপোথিসিস) এই কথা খাটবে না, শাহেদ নওয়াজের স্টাটাসের কিছু আপডেট দিলাম :



গান্ডীব প্রসঙ্গে Shafi Sumodro কইছেন :

Shahed nawaj. Tobuo tara 25/30 years... kaj koritacen. Apni ki chiriacen? Udici apnak ki diache?Jessore bosa kar prolap dan!







Dupur Mitra কইছেন :

জনাব Shafi Sumodro উদীচী থেকে কেউ কিছু পাবার জন্য উদীচী করে না। Tobuo tara 25/30 years kaj koritacen কি কাজ করেছেন এবং করছেন তাতো দেখতেই পাচ্ছি। সাজ্জাদ শরীফ, শান্তনু চৌধুরীদের মত প্রথম আলো গং বানানোতে তাদের অবদান নিশ্চয়ই আছে। এটা তো অস্বীকার করার মত নয়। উদীচীর মত আপনারা জানি কোনদিন বোমা হামলার শিকার হবেন না। কারণ এই সংখ্যায় এটি আরো বোঝানো হয়েছে। ইদানিং সলিমুল্লা খানদেরও পা চাটতে চাচ্ছেন বলে মনে হল একজনের লেখা দেখে। আগারটা খাই তলারটাও কুড়াই নীতি দিয়ে কতদিন চলবেন।







Dupur Mitra আরো কইছেন :



জনাব Shafi Sumodro গাণ্ডীব করলে মনে হয় প্রথম আলোতে চাকরি হয়। কিন্তু উদীচী করলে সম্ভবত হয় না।

সাজ্জাদ শরীফ, শান্তনু চৌধুরীদের মত প্রথম আলো গং বানানোতে তাদের অবদান নিশ্চয়ই আছে। এটা তো অস্বীকার করার মত নয়। উদীচীর মত আপনারা জানি কোনদিন বোমা হামলার শিকার হবেন না। কারণ এই সংখ্যায় এটি আরো বোঝানো হয়েছে। ইদানিং সলিমুল্লা খানদেরও পা চাটতে চাচ্ছেন বলে মনে হল একজনের লেখা দেখে। আগারটা খাই তলারটাও কুড়াই নীতি দিয়ে কতদিন চলবেন।







Dupur Mitra আরো কইছেন :

জনাব Shafi Sumodro গাণ্ডীব করলে মনে হয় প্রথম আলোতে চাকরি হয়। কিন্তু উদীচী করলে সম্ভবত হয় না।See more



25 February at 19:58 · LikeUnlike





o





Dupur Mitra জুবেরী, বহুগামী বিষয়টা তোমার জন্য পজিটিভ। কিন্তু গাণ্ডীবের জন্য নেগেটিভ । অর্থাৎ তারা যে গোষ্ঠীবাদীতার কথা বলে এবং সকলকে হেয় করে বিভিন্ন জায়গায় লেখালেখি করে বলে- এই হেয় করা আর তাদের কাজের মিল না থাকাটা নেগেটিভ। আর তুমি ৭ তরুণের কবিতাতেও লিখছ, শিঁড়দাড়াতেও লিখেছ, পত্রিকাতেও কিছু কলাম লিখেছ এগুলো পজিটিভ।



26 February at 09:41 · LikeUnlike





o





Amir Khasru Swapan



গাণ্ডীব প্রকাশিত হওয়া পূর্বের মতো এখনো খুব বড় ঘটনা।







আশপাশের নানা সাহিত্য পত্রিকা, মিডি ম্যাগাজিন, ব্যাশ্যা ম্যাগাজিন, অনলাইন ম্যাগাজিন, ও অনলাইন ব্যাশ্যাখানার লেখালেখির সূচিতে পুরানামাল নিয়া প্রাইমারী শিক্ষকের মতো গাইডবই বের করা আর শিশু দের ...বোঝানো- পড় পড়, এবং এর বভতর দিয়ে স্কুল শিক্ষকের বদলে লেখক সাজা প্রবলভাবেই বোঝা যায়।



পুরো লিটলম্যাগ চত্বর, যেখানে দুতিনটা ছাড়া সবই মিডিম্যাগাজিনের দখলে,ঘুরে ঘুরে পৃষ্ঠা খুলে দেখলাম, এই ঘটনারই অন্ধ পুনরাবৃত্তি। কোনটাতেই একটা মৌলিক প্রবন্ধ নেই, নতুন লেখকের অনুবাদ নেই, নতুনধরণের গল্প, কবিতা নেই।



এবারের সবচেয়ে বড়ো ঘটনা গাণ্ডীব, যেমনটা বরবারই ছিল।শান্তনুর কাব্যনাটক পূষা সম্পর্কেই বলছি। পাঠকরা, দেখান না একটা কাব্য নাটক এর কাছাকাছি গত বিশ-পঁচিশ বছরে হয়েছে বাংলাদেশে, পূরাণের চরিত্র নিয়ে, আর কন্টেন্টে যা রেডিক্যাল, তার গল্পটার কথা আর বলছি না, আপনারাই পড়ে নেবেন, চ্যালেঞ্জ রইলো, এমন গল্প গত দশ বছরে লেখা হয়েছে কিনা দেখান। তো আবালরা চিরকালই চেঁচায়, কাগজ নেই! আর কবিতার পার্টটা পড়ুন একবার এমন গোছানো অনেকগুলো ভালমানের কবিতা একসাথে আর কোথায় পাবেন? অন্যকোথাও, কয়েকটা পাবেন কিনা সন্দেহ! তর্ক হতেই পারে কিন্তু কালের নিজেরও একটা তর্ক আছে, যা প্রজন্মান্তরে টের পাওয়া যায়, সে আশায়ও রইলাম।

আর রাফির প্রতি-চেতনা বিষয়ক প্রবন্ধটা ছাড়া গত দশবছরে কোন মৌলিক গদ্য কবিদের হাত দিয়ে বের হয়নি, পূর্ববর্তী কবিদের বিষয়ে মূল্যায়নের প্রসঙ্গ এখানে কোনভাবেই বিবেচনার যোগ্য নয়। এটি একটি দিক নিদের্শনামূলক প্রবন্ধ নিঃসন্দেহে।







পুরো লিটল ম্যাগ চত্বর যেখানে ব্যাশা ম্যাগাজিনে উপচানো সেখানে ব্যাশ্যারা তার সমালোচনা না করে গাণ্ডীবের দিকে তাদের অয্যোক্তিক ক্ষোভ ঝাড়ার চেষ্টা করছে। এতে প্রমাণিত হয় তাদের উদ্দেশ্য সাহিত্যিক নয়, সৃজনশীলতার সংরক্ষক নয়, কেবলই অন্ধ প্রতিক্রিয়াশীলতা। এতে এসব পাঁড়-প্রতিক্রিয়াশীলদের কর্পোরেট মিডিয়ার প্রতি অন্ধ আনুগত্য্ই প্রকাশ পায়।

কামরুজজ্জামান জাহাঙ্গীর যথার্থই বলেছেন গাণ্ডীব এবারের বইমেলা আলোকিত করেছে। আর তার অন্যবিধ সমালোচনা থাকতেই পারে, যার সাথে আমার অবশ্যই অনেক দ্বিমত রয়েছে, কিন্তু আমি তার এই মতের সততা টের পাচ্ছি।See more



26 February at 11:40 · LikeUnlike · 1 personLoading...





o





Dupur Mitra



বেশ্যা একটি পুরুষতান্ত্রিক শব্দ তাই কোট করে এই শব্দটি ব্যবহার করলাম। অবাক হলাম এন্টিএস্টাব্লিসমেন্টের ধ্বজাধারি এই স্বপনের বক্তব্য দেখে যারা এখনো নিজের চিন্তাকেই প্রচল চিন্তা থেকে বের করে নিতে পারে নি। তারা করে গাণ্ডীব।





হা হা হা বিজ্ঞাপন নি......লে 'বেশ্যাগিরি' থাকে না । পাঁড়-প্রতিক্রিয়াশীলদের কর্পোরেট মিডিয়ার প্রতি অন্ধ আনুগত্য্ই প্রকাশ পায় না।







হা হা হা গাণ্ডীবে কি কি লেখা বের হয়েছে তাতে কি সাহিত্যে কি কি কন্ট্রিবিউশন হল এমন ফিরিস্তি দেখে ভালই লাগল। আর এগুলো ভাল সাহিত্য, এগুলো শ্রেষ্ঠ, এগুলো প্রধান এসব প্রাতিষ্ঠানিক চিন্তা। এইসব চিন্তা নিয়ে আপনারা এন্টি এস্টাব্লিসমেন্টের কথা বলেন। আপনারা তো এন্টি এস্টাব্লিসমেন্ট সম্পর্কেই কিছু জানেন না । আমার মনে হয় আপনারা এখনো প্রাইমারি লেভেলেরও চিন্তা করেন না। তাই এখানে উইকিপিডিয়া থেকে কিছু তুলে দিচ্ছি বুঝবেন কিনা জানি না। কেননা এতদিনও যাদের এই সব প্রাইমারি লেভেলের চিন্তাও গজাই নি।

An anti-establishment view or belief is one which stands in opposition to the conventional social, political, and economic principles of a society. The term was first used in the modern sense in 1958, by the British magazine New Statesman to refer to its political and social agenda.[1] The term can be distinguished from counterculture, a word normally used to describe artistic rather than political movements that run against the prevailing taste and values of the time.[citation needed]





Although the term has retained its original meaning in British English and continues to be applied to various individuals and groups, in American English the term is used more specifically to describe certain social and political movements that occurred during the 1950s and 1960sSee more



26 February at 13:20 · LikeUnlike





o





Tuhin Das







রথো রাফির নোটে গেলে মনে হয় : আমার পাড়ার কুত্তাগুলোই বড় প্রতিষ্ঠানবিরোধী, তারা অহরহ কামড়াকামড়ি ও যৌনব্যায়াম করে...



ফেসবুকের মতো 'অনলাইন ব্যাশ্যাখানা'-য় তো এইগুলানই আবার বিজ্ঞাপন দিয়া বেড়াইতেছে।



গত ১০ বছর বাংলা সাহিত্যে কোনো বালও লিখা হয় নাই না...কি!!!! না কবিতা, না গদ্য, না গল্প, না কাব্যনাটক। সওব এবারের 'গান্ডীব'-এ আছে।

আর 'কর্পোরেট মিডিয়া' বিরোধীতা কইরা উস্টা খাইয়া দৈনিকের আর ফরহাদ মজহারের পা চাটা পোলাপানের লেখা ছাইপা 'গান্ডীব'-এর চরিত্র হনন করার কোনো দরকার ছিলো না।See more



26 February at 14:13 · UnlikeLike · 1 personLoading...





o





Amir Khasru Swapan



‎>bibuti: tumar udriti thekei udritangsho nilam:a word normally used to describe artistic rather than political movements that run against the prevailing taste and values of the time.





ei mandhondei lekhagulo sujug pele poro, asha kori, ei mo...ter srijonshil swakkhor pabe!See more



26 February at 15:08 · LikeUnlike





o





Sayeed Jubary বাহ, দুপুর তুমিতো শব্দরে টুইস্ট করা শিখে গেছ!!! আমি কবে কোন কোন পত্রিকায় গল্প,কবিতা, সাহিত্য বিষয়ক প্রবন্ধ/আলোচনা ছাপসি বলো। আর সমকাল পত্রিকায় আমি চাকরি করি। সেখানে উপসম্পাদকীয় পাতায় এজাবৎ আমার ৩ টা লেখা ছাপা হইছে। সেই লেখাগুলা ইস্যু ভিত্তিক এবং অ-সাহিত্যিক কাজ। অনলাইনে আমি নিজের পেজ ছাড়া একমাত্র মাহবুব ভাইয়ের সাময়িকী সাইটে লিখসি। শিরদাড়া'র হায়ারার্কি জনিত কারণে আমি আর সেখানে লিখি না, কর্তারাও ডাকেন না।



26 February at 15:32 · LikeUnlike





o





Amir Khasru Swapan jubery internal bishoy ar extarnal bishoy matragoto noy, gungotovabaei alada!



26 February at 15:36 · LikeUnlike · 1 personLoading...





o





Sayeed Jubary শোনও দুপুর, বহুগামি মানে বহুপথে বহুতে গমন করে যে। তোমায় গমন করিতে আমার রুচি নাই, ভাগ্যিস। আমি বরাবরই গোষ্ঠিবাদের পক্ষে কথা বলছি, নিজেরে জারি রাখছি। আমার প্রোফাইল ঘাইটা দেখো- নোট ঘাইটা দেখো।



26 February at 23:48 · LikeUnlike





o





Dupur Mitra



বহুগামি মানে বহুপথে বহুতে গমন করে যে। তোমায় গমন করিতে আমার রুচি নাই, ভাগ্যিস।





eta jodi gosthibaditar slogan hoy aro valo





jubery tumake kharap bolsina ha ha ha. tumi sudhu column noy dainik sahitteo lekho eta aro valo hobe. sirdarateo likho....





@swopon apnar biggapon dekhe ami mugdho. vebesilam apnader obosthan poriskar korban agartao khai tolartao kurai nitita asolei khub valoSee more



27 February at 12:58 · LikeUnlike





o





Dupur Mitra ha ha ha notun theory shikhlam





internal bishoy ar extarnal bishoy matragoto noy, gungotovabaei alada!



27 February at 13:31 · Like

LikeUnlike · · Share · Delete

*
*
Sowmit Joydip likes this.
*
o
Dupur Mitra
http://www.facebook.com/no​tes/dupur-mitra/%E0%A6%AC%​E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2​%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%8​7%E0%A6%B6%E0%A7%87%E0%A6%​B0-%E0%A6%B2%E0%A6%BF%E0%A​6%9F%E0%A6%B2%E0%A6%AE%E0%​A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0​%A6%97-%E0%A6%AA%E0%A7%8D%​E0%A6%...B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6​%B7%E0%A7%8D%E0%A6%A0%E0%A​6%BE%E0%A6%A8%E0%A6%AC%E0%​A6%BF%E0%A6%B0%E0%A7%8B%E0​%A6%A7%E0%A6%BF%E0%A6%A4%E​0%A6%BE-%E0%A6%93-%E0%A6%9​5%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%​B2%E0%A7%87%E0%A6%AB%E0%A7​%8D%E0%A6%9F-%E0%A6%AE%E0%​A7%81%E0%A6%AD%E0%A6%AE%E0​%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E​0%A6%9F-%E0%A6%A8%E0%A6%BF​%E0%A7%9F%E0%A7%87-%E0%A6%​AB%E0%A7%87%E0%A6%B8%E0%A6​%AC%E0%A7%81%E0%A6%95%E0%A​7%87-%E0%A6%86%E0%A6%AE%E0​%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E​0%A6%B0-/10150123839643535See more
17 March at 15:50 · LikeUnlike
o
Dupur Mitra
http://www.facebook.com/no​tes/dupur-mitra/%E0%A6%AC%​E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2​%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%8​7%E0%A6%B6%E0%A7%87%E0%A6%​B0-%E0%A6%B2%E0%A6%BF%E0%A​6%9F%E0%A6%B2%E0%A6%AE%E0%​A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0​%A6%97-%E0%A6%AA%E0%A7%8D%​E0%A6%...B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6​%B7%E0%A7%8D%E0%A6%A0%E0%A​6%BE%E0%A6%A8%E0%A6%AC%E0%​A6%BF%E0%A6%B0%E0%A7%8B%E0​%A6%A7%E0%A6%BF%E0%A6%A4%E​0%A6%BE-%E0%A6%93-%E0%A6%9​5%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%​B2%E0%A7%87%E0%A6%AB%E0%A7​%8D%E0%A6%9F-%E0%A6%AE%E0%​A7%81%E0%A6%AD%E0%A6%AE%E0​%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E​0%A6%9F-%E0%A6%A8%E0%A6%BF​%E0%A7%9F%E0%A7%87-%E0%A6%​AB%E0%A7%87%E0%A6%B8%E0%A6​%AC%E0%A7%81%E0%A6%95%E0%A​7%87-%E0%A6%86%E0%A6%AE%E0​%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E​0%A6%B0-/10150123839643535See more
17 March at 15:50 · LikeUnlike
o
Dupur Mitra http://www.facebook.com/no​te.php?saved&¬e_id=1015​0123817503535
17 March at 15:51 · LikeUnlike
o
Dupur Mitra http://www.facebook.com/no​te.php?saved&¬e_id=1015​0123841518535
17 March at 15:51 · LikeUnlike
o
Shobuj Taposh http://examplism.blogspot.​com/2010/08/blog-post.html
17 March at 20:21 · Like