Tuesday, August 16, 2011

না পেরে শেষ পর্যন্ত শুধু সাম্প্রদায়িক আচরণই নয়,নুনু কাটা-লাথি মারার হুমকিও দিলেন বিশিষ্ট কবি,ক্যাম্পাসের বড়ভাই সোহেল হাসান গালিব

না পেরে শেষ পর্যন্ত শুধু সাম্প্রদায়িক আচরণ নয়, নুনু কাটা ও লাথি মারার হুমকিও দিলেন বিশিষ্ট কবি ও প্রথম আলোর রিভিউয়ার, আমার ক্যাম্পাসের এক সময়ের বড় ভাই সোহেল হাসান গালিব । এক পর্যায়ে তার নোটেও আমাকে ব্লক করে দিলেন।





ব্লক করে দেবার পর মেসেজে কথোপকথন -



Between Sohel Hasan Galib and You



Dupur Mitra 23 July at 01:43



note tule nelen kno. valoi to chilo



Sohel Hasan Galib 23 July at 01:46 Report





নোট তুলি নাই তো !



Dupur Mitra 23 July at 01:47



ame comment korte parse na. dekhteu parse na. ektu linkta deben



Sohel Hasan Galib 23 July at 01:48 Report



লেখ



Dupur Mitra 23 July at 01:49

kuthai likhbo



এরপর তিনি আর কোনও মেসেজ পাঠাননি



এই নোটে তিনি আমার সাথে সাম্প্রদায়িক আচরণ, নুনু কাটা ও লাথি মারার হুমকি দেন। ব্লক করার জন্য লিংক দিতে পারছি না। অন্য একজনের কাছ থেকে নোটটি নিয়ে এখানে পেস্ট করে দিলাম।



মৌলানা সাহেবের উদ্দেশে আমার প্রথম সালাম

by Sohel Hasan Galib on Monday, July 18, 2011 at 6:51pm



বাসনার অন্তর্বাস খুলে



এই নোটে কথা বলতে গিয়ে সোহেল হাসান গালিব আমাকে যা যা বলেন-----





এখানে সমস্ত কমেন্ট





· · Share

*

You, Shimunto Sannyasi, Aysa Jhorna, Lipu Abu Lich and 30 others like this.
*
o



Mridul Dasgupta bhalo laglo. heading-e moulana likhle keno?

July 18 at 7:46pm · Like · 1 person
o



Sohel Hasan Galib মৃদুলদা, একটু দুষ্টামি করে লিখেছি :)


আশল হেডিং "বাসনার অন্তর্বাস খুলে"।

July 18 at 7:51pm · Like · 2 people
o



Tarique Tuku Valo lekha. Agei porchilam mone hocche.

July 18 at 8:06pm · Like
o



Sohel Hasan Galib পড়বার কথা...

July 18 at 8:09pm · Like
o



Sumana Yasmin সাহিত্যের ভাষা তো তাই বুঝতে কষ্ট হচ্ছে...

July 18 at 8:22pm · Like · 1 person
o



Sohel Hasan Galib সুমনা, মৌলানা সাহেবের বইটা পড়া না থাকলেও একটু সমস্যা হতে পারে। তবে সেই পড়া-না-থাকাটা পার করে নিতে পারেন মহৎ রিভিউ-লেখক। তেমনটা আমি যে নই।

July 18 at 8:25pm · Like · 1 person
o





গৌতম চৌধুরী গদ্যটি ভালো লাগল। ‘তোমার রক্তে তোমার গন্ধে’ বইটি অবশ্য পড়া নেই।

আমাদের ২/১ কবিবন্ধুও আজকাল 'সেকুলারিজম' শব্দটি শুনলে খড়মপেটা করতে বাকি রাখেন। এ-কবিতা তাঁদের কাজে লাগবে কি না জানি না! তবে তাঁদের চেয়ে ২০বছর বেশি বয়সী এই কবির যেকোনও কবিতা এখনও যখন পড়ি, মুগ্ধ হয়ে যাই। কারণ, ঐ যে আপনি লিখেছেন - 'বার্ধক্য পেয়ে বসেনি কবিকে। যে বার্ধক্য দৈনন্দিনতার খুঁটিনাটি বিষয়গুলিকে, নিজের অসহায়ত্বকে কাব্য করে তুলতে চায়'! আল মাহমুদকে আমার শ্রদ্ধা জানাই।

আপনাকে ধন্যবাদ।
পুনশ্চ - হীরকজয়ন্তী, না, প্লাটিনাম?

July 18 at 10:03pm · Unlike · 2 people
o



Sohel Hasan Galib আশলেই কোনটা--- হীরকজয়ন্তী না প্লাটিনাম?


যতদূর মনে পড়ে, রজত=২৫ ; সুবর্ণ=৫০ ; হীরক=৭৫

July 18 at 11:35pm · Like
o



গৌতম চৌধুরী মনে হয়, হীরক=৬০, প্লাটিনাম=৭৫, এহ বাহ্য!!

July 19 at 12:09am · Like
o



Sohel Hasan Galib কিন্তু গৌতমদা, হিশাবটা ২৫ বছর করে আগাবার কথা। এখানে ৬০ আসলো কেন? আর আসলোই যদি এখন প্লাটিনামের বাংলা কী করবো?

July 19 at 12:12am · Like
o



Muzib Mehdy মুজিব মেহদী সিলভার (রজত) ২৫, গোল্ডেন (সুবর্ণ) ৫০, ডায়মন্ড (হীরক) ৬০, প্লাটিনাম ৭০/৭৫

July 19 at 12:13am · Like
o



Sohel Hasan Galib প্লাটিনামের সঙ্গে মিল রাইখা পৌনেশতম জয়ন্তী কইরা দিলাম।

July 19 at 12:21am · Like · 1 person
o





গৌতম চৌধুরী ‎Sohel Hasan Galib এসব তো সাহেবদের কাছ থেকে আমদানি করা! তেনারা ৬০বছরে ( বা ফিল্মের বেলায় ৬০ সপ্তাহে) ডায়মন্ড জুবিলি করেন। আগেকার দিনে মনে হয় ৬০-এর পরে সবাই ১০০-র দিকে তাকিয়ে থাকত। তারপর হুজুগ বেড়ে যাওয়ায় জয়ন্তীও বাড়ল।
প্লাটিনাম নতুন আবিষ্কৃত ধাতু, তার আবার বাংলা কী, ওটাই বাংলা, রেডিয়ামের মতো। নাকি আছে কিছু? আপনাগো 'একাডেমী' কী কয়?

July 19 at 12:22am · Like
o



গৌতম চৌধুরী বাঃ, চমৎকার হয়েছে। তবে ৮০-র জন্যও ১টা কিছু ভেবে রাখুন, আজকাল তো ঘরে ঘরেই মানুষ ৮০ টপকাচ্ছেন...

July 19 at 12:26am · Like · 2 people
o



Reza Noor ” ........ বার্ধক্য পেয়ে বসেনি কবিকে। যে বার্ধক্য দৈনন্দিনতার খুঁটিনাটি বিষয়গুলিকে, নিজের অসহায়ত্বকে কাব্য করে তুলতে চায়, যেমনটা আমরা দেখেছি শামসুর রাহমানের শেষদিকের রচনায়, তার আঁচড় থেকে নিজেকে রক্ষা করে চলেছেন আল মাহমুদ। ” ------------

July 19 at 4:42am · Like
o



Niroza Kamal valolaglo porte. kintu moulana keno Galib? eto dustami koro...

July 19 at 7:14am · Like
o



Ahmad Jamil Al Mahmud er kobittoShoktiR upor astha royeche...gelo bochor porechilam lekhati...prokashe dhonyabad janano hoyNi...

July 19 at 7:40am · Like · 1 person
o



Pias Majid apner point'gulur sathe ekmot.......

July 19 at 8:57am · Like
o

Dupur Mitra মৌলানা শব্দটির ব্যবহার ভাল লেগেছে

July 19 at 9:48am · Like
o

Shakhor Sharif Galib sobai dekchi apner lekha prosongsha korche! ami o ogrim kore rakhlam!...

July 19 at 4:50pm · Like · 1 person
o

Audity Falguni Besh bhalo laglo.

July 19 at 4:59pm · Like · 2 people
o

Novera Hossain Nelly আমিই আমাকে ধাওয়া করি তবে/ আমাকেই চাই আমি...

July 19 at 9:45pm · Like · 1 person
o

Sohel Hasan Galib ‎Dupur Mitra, শুধু মৌলানা শব্দটাই ভালো লাগল !!!

July 19 at 11:31pm · Like · 1 person
o

Shimul Salahuddin মৌলভীর মন ভালো নেই...

July 19 at 11:54pm · Like · 1 person
o

সাইয়েদ জামিল প্রিয় হজরত, আপনার রিভিউটা হৃদয়াঙ্গম করবার চেষ্টা করলাম। 'মৌলানা সাহেবের উদ্দেশে আমার প্রথম সালাম—বাসনার অন্তর্বাস খুলে' আমাকে স্বস্তি দিয়েছে। কিন্তু বেশকিছু জায়গায় আমার দ্বিমত রয়েছে। আপনি বলেছেন মৌলানা সাহেব বর্তমান প্রেক্ষাপটে বিশ্বরাজনীতি নিয়ে সচকিত-উচ্চকিত নন। অথচ আপনার এই ধারনাটি সঠিক নয়। বর্তমান প্রেক্ষাপটে বিশ্বরাজনীতি নিয়ে যা বলা দরকার মৌলানা সাহেব তা ১৫/২০ বছর আগেই বলে ফেলেছেন। 'উপমহাদেশ,কাশ্মীর:৯৩', 'ইহুদি', 'ঈগল থাকবে ইতিহাস থাকবেনা', 'শূন্য নগরী নিরখি নিরবে' ইত্যাদি অসংখ্য কবিতা তার প্রমাণ।

'তোমার রক্তে তোমার গন্ধে' কাব্য-কিতাব পাঠ শেষে আপনি সিদ্ধান্ত দিলেন এখানে তার পরিচয় অনঙ্কিত রয়ে গ্যাছে। তাহলে বলুন, কোথায় তার পরিচয় অঙ্কিত হয়ে আছে?
আমার বিশ্বাস একজন কবির সমগ্র কবিতার ভেতর তার পরিচয় অঙ্কিত থাকে।

আপনি বলেছেন, 'এ যেন এক আত্মগোপন ও আত্মসমর্পণের কাব্য, তারই কাব্যাদর্শের বিচারে'। প্রশ্ন হচ্ছে, এই গ্রন্থ বাদ দিয়ে ক্যানো তার কাব্য দর্শন নির্ণয় করলেন আপনি? প্রথাগত সমালোচকরা এই ভুলটিই ক'রে থাকে; তারা আল মাহমুদের কাব্যাদর্শ বলতে 'সোনালী কাবিন' কেই ধ'রে নেয়।
কিন্তু প্রিয় গালিব ভাই, আপনি একজন হজরত হ'য়ে এহেন গর্হিত অপরাধ কিরূপে করিলেন।

Wednesday at 1:08am · Like
o

Sohel Hasan Galib সাইয়েদ জামিল,
প্রিয় আল্লামা, আপনার দ্বিমতগুলি প্রকাশ করার সুবাদে কিছু কথা বলার সুযোগ ঘটলো আমারও। পয়েন্ট আকারে কথাগুলি বলা যাক :

১. আমি লিখেছিলাম : ‍"প্রচল ও জর্জর ভাষা-ছন্দে গুম হয়ে থাকা এক কবির দীর্ঘশ্বাসের বেশি এ আর কী? অথচ বিশ্বরাজনীতির বর্তমান প্রেক্ষাপটে সব থেকে সচকিত-উচ্চকিত হয়ে উঠবার কথা ছিল তারই।" এই কথার ভেতর আমি আশলে জঙ্গীবাদের নয়া ব্যাখ্যান প্রত্যাশা করছিলাম। কিন্তু দেখলাম, তার কোনো উত্তাপই নেই মৌলানা সাহেবের শের-এ।

২. আমি লিখেছিলাম : "সাংস্কৃতিক নির্মাণের ক্ষেত্রে যে ভাষাভঙ্গি, শব্দরুচি বাংলাদেশের পরিচয় নিয়ে জেগে উঠছিল মাহমুদের কবিতায়, এই কাব্যে তার পরিচয় অনঙ্কিত রয়ে গেল।" অর্থাৎ এই কাব্যের ভাষাটিকে এই জনপদের মানসলোকের ভাষা বলে চেনা গেল না। যে ভাষার মধ্যে মুসলমানি শব্দ জনগণের ভিতর দিয়া একরকম ফিল্টারিং হইয়া উইঠা আসে এবং শহরবাসী সেকুলাররা যেসব শুইনা আঁতকাইয়া ওঠে। যেগুলা আগের রচনাগুলিতে পাওয়া গেছে একটা সময় পর্যন্ত।

৩. আমি লিখেছিলাম : "এ যেন এক আত্মগোপন ও আত্মসমর্পণের কাব্য, তারই কাব্যাদর্শের বিচারে। না-হলে, মায়াবনে পথ হারানোর কোনো কারণ ছিল না।"

না, সোনালি কাবিন টাবিন নয় শুধু। জোলেখার প্রশ্ন, ইউসুফের উত্তর-ও দ্রষ্টব্য। সেইসব পুরনো চিহ্ন মুছে ফেলে, খুব ট্র্যাডিশনাল ছন্দে ভাষায়, এমনকি ট্র্যাডিশনাল রুচির অনুকূলে নিজেকে প্রকাশ করার প্রবণতাটিকে আমি বলেছি আত্মগোপন ও আত্মসমর্পণ। কিন্তু কবিতাকে সবসময়ই হওয়া দরকার এন্টি-হেজেমনিক। ইত্যাদি।

Wednesday at 6:18am · Unlike · 2 people
o

Imrul Hassan গালিব, আপনার ভাষা-দক্ষতা আমি এনজয় করি; গদ্য এবং কবিতা, দুই জায়গাতেই। এই নোটটা যখন আমার ফেসবুকের হোমপেজে আসছিল, তখন পড়ছি... প্রথমে মনে হইছিল যে কিছু বলবো, পরে ভাবলাম যে না বললেও ত চলে, তাই বলা হয় নাই, এখন আবার ভাবতেছি, বললেও যেহেতু তেমনকিছু হয় না, বলা ত যায়-ই... (সারাক্ষণ এইরকম অস্বস্ত্বি!)

প্রথম ব্যাপারটা হইলো, আল মাহমুদের সাম্প্রতিক কবিতা আমি পড়ার আগ্রহ পাই না; কারণ উনার ২/১টা কবিতা যা পত্র-পত্রিকায় দেখছি, সেই কবিতাগুলার ভিতরে উনার সময়টারেই পাই, বাসনার-আকাঙ্খার কোন ‘অন্য’রূপ দেখি না... তাই আল মাহমুদ কি কবিতা লিখবেন, সেইটা মনে হয় একরকম জানাই হয়া গেছে, ‘নতুন’ তেমন আর কোন প্রত্যাশা নাই আমার, তার কাছে... তাই আপনি যখন উনার সাম্প্রতিক কাব্যগ্রন্থ নিয়া আগ্রহী হয়া উঠেন, সেইটা একরকম বিস্মিতই করে আমারে... মানে, কবিতার ক্ষেত্রে, তার কাছে আপনার প্রত্যাশাটা কি রকম? কবিতার ক্ষেত্রে উনি যেই জায়গাটা অর্জন করছেন, এই বয়সে আইসা সেইটা অতিক্রম কইরা যাইতে পারবেন বা এক ধরণের এক্সটেনশন ঘটাইবেন? কিভাবে এই প্রত্যাশাটা তৈরি হয় আপনার কাছে?

দ্বিতীয়ত, তাই বইলা উনার কবিতারে আমি বাদ দিতে চাই না। কবিতার ক্ষেত্রে অনেক অর্জন উনার আছে, আর অনেকসময় ছোটখাট ব্যাপারগুলাই অনেক বড় হয়া উঠে... মানে, উনি যেইটা অর্জন করছেন বাংলা-কবিতার জন্য সেইটারে অনেক মূল্যবান মনে করি এবং সেই অর্জনগুলা বর্তমান কবিতার জন্য এতোটা গুরুত্বপূর্ণ হয়া উঠতে পারে না...

যা-ই হোক, আল মাহমুদের কবিতার নিয়া যদি আমি লিখতাম, তাইলে হয়তো লিখতাম “‘গাওয়ার’ লোকের স্পর্ধা”; উনি যে ‘অস্বীকার’টা করছেন একটা সময়, ওইটাই যথেষ্ঠ!

Wednesday at 9:22am · Unlike · 1 person
o

Sohel Hasan Galib ইমরুল ভাই, একথা সত্যি যে প্রত্যাশা থিকা নিজেরে একেবারে প্রত্যাহার কইরা নেই নাই। তারও অধিক সত্য, আল মাহমুদের এই বইটার রিভিউ স্বতঃপ্রণোদিত হইয়া করি নাই। অনেকটা অনুরুদ্ধ বা ফেরেচক্রে পইড়া করা হইছে। ফলে লাভের মধ্যে লাভ এইটা যে, হুজুরের হাল হকিকতটা জানা হইলো।Wednesday at 1:59pm · Like · 1 person
o

Shimul Salahuddin সোহেল হাসান গালিবকেও ফেরে চক্রে পইড়া রিভিউ করতে হয়! গালিব ভাই, স্বতঃপ্রনোদিত হইয়া কার কার বই রিভিউ করছেন জানতে মঞ্চায়...Sohel Hasan Galib

Wednesday at 2:11pm · Like
o

Sohel Hasan Galib Shimul Salahuddin , দেশে গদ্য লেখকের বড় অভাব তো, তাই আমারে এইসব দায়িত্ব নিতে হয় আর কি :)

আর আমি তো বেসিক্যালি জেন-সন্ন্যাসী। তাই দায়িত্ব নিতে ভালোবাসি।

Wednesday at 2:24pm · Unlike · 2 people
o

Sohel Hasan Galib ‎?

Wednesday at 2:25pm · Like
o

Mehedi Rasel একটা লেখা প্রকাশ করার পর, নিজের ডিফেন্স নেওয়ার জন্য অনুরুদ্ধ হয়ে লেখা বা অনুরোধে ঢেকি গেলা, এই জাতীয় কথাবার্তা বলার অর্থই হলো ওই সময়কার ওই নির্দিষ্ট লেখাটিকে এক অর্থে অস্বীকার করা। তাহলে বিষয় হলো এটি ফেসবুকে শেয়ার করার উদ্দেশ্য কী? সমাজের একটি অংশের কাছ থেকে এই সুবিধাবাদী অবস্থান শুধুমাত্র বিরক্তি উৎপাদন করে।

Wednesday at 6:26pm · Unlike · 1 person
o

Imrul Hassan গালিব এর '?' এর আগে করা আমার করা কমেন্টটা মুইছা দিয়া আবার লিখতেছি, কারণ ওইটা অস্পষ্ট ছিল... আমি বলতে চাইতেছিলাম যে, "প্রত্যাশার প্রত্যাহার যে পুরাটা করা যায় নাই" সেইটাও একদিক দিয়া ঠিক মনে হয়... মানে, এইরকমটা হইতেই পারে...

Wednesday at 8:05pm · Like · 1 person
o

Sohel Hasan Galib Mehedi Rasel, তোমারে তো আমি ট্যাগ করি নাই, তুমি বিরক্ত হইলা ক্যা?

আর, আমি আমার লেখারে অস্বীকার করলাম কই? আমি তো একটা সাচ্চা রিভিউ করছি বইলা মনে করি। তবে যে বইয়ের রিভিউ করছি, সেই বইটা কম গুরুত্বপূর্ণ। বইয়ের মেরিট কম বা বেশি হওয়া পর্যালোচনার কোনো অন্তরায় নয়। বরং বড় লেখকের দুর্বল লেখার পর্যালোচনা হওয়াটা জরুরি। তাতে পাবলিকের সেবা করা হয়। তার ভুল বোঝার অবকাশ থিকা তারে বাঁচানো যায়।

ফলে আমি আমার লেখারে কোনোভাবেই ডিফেন্ড করছি না। বরং আমি মনে করি, সংক্ষেপে খুব চমৎকার একটি রিভিউ হয়েছে। এজন্য আমি গালিবরে ধন্যবাদ দিই।আর আমার কথার মর্ম না বুইঝা আলোচনায় কিঞ্চিৎ উত্তেজনা ছড়ানোর জন্য তোমারেও সাধুবাদ জানাই। এই উত্তেজনারে আমি উষ্ণতা বইলা গ্রহণ করলাম।

যদিও এখন চারদিকে ভ্যাপসা গরম :)

Wednesday at 9:30pm · Unlike · 1 person
o

Mehedi Rasel ট্যাগ না করলে যে আমি কথা বলতে পারবো না, বিষয়টা কি এইরকম? আপনার বয়ানটা খেয়াল করেন----- "তারও অধিক সত্য, আল মাহমুদের এই বইটার রিভিউ স্বতঃপ্রণোদিত হইয়া করি নাই। অনেকটা অনুরুদ্ধ বা ফেরেচক্রে পইড়া করা হইছে।" এই বাক্যে কি লেখাটাকে খানিকটা হলেও অবজ্ঞা, অস্বীকার, অবহেলা করা হয় নাই? কথার মর্ম অনেক প্রকার থাকে, সেইটা বোধগম্য করিবার এবং হইবার দায় লেখক পাঠক উভয়েরই থাকে। 'উত্তেজনা ছড়ানো' কথাটারে আমি নেগেটিভ ভাবে নিলাম। ওইটা আমার চারিত্র না। তবে যে কারোরই মধ্যবিত্তসুলভ সুবিধাবাদী অবস্থান আমাকে বিরক্ত করে। উত্তেজিত নই, বিরক্ত। ভালো থাকবেন। @Sohel Hasan Galib

Wednesday at 9:58pm · Unlike · 1 person
o

Sohel Hasan Galib

Mehedi Rasel, ট্যাগ না করলেও কথা যে কেউ কইতে পারে। কিন্তু বিরক্তি প্রকাশ করতে পারে না। কারণ ফেসবুক একটা স্বাধীন ক্ষেত্র। অ্যাবিউসিভ কিছু হইলে তুমি কর্তৃপক্ষর কাছে রিপোর্ট করতে পারো। আমারে ব্লক করতে পারো।

তুমি যে বাক্যের উদ্ধৃতি দিলা, সেইটা কেমনে আমার লেখার প্রতি অবজ্ঞা প্রকাশ করে??? আমি কি এতই আহাম্মক যে নিজের লেখারে আমি নিজেই খারাপ কমু?
যদি অবজ্ঞা প্রকাশ পাইয়া থাকে, কিছুটা পাইছে নিশ্চয়, সেটা বইটার প্রতি। আর এব্যাপারে আমি তো আগেই ব্যাখ্যা করলাম বই খারাপ হইলে রিভিউকর্মে কিছু যায় আসে না।

কথাটা ছিল ইমরুল ভাইয়ের একটা জিজ্ঞাসার উত্তর। উনি কইছিলেন, আল মাহমুদের বর্তমান লেখা কীভাবে গালিবরে আকর্ষণ করলো, সেইটা ভাইবা উনি বিস্মিত।

আমি সেই বিস্ময়ের একটা সত্য সরল মীমাংসা দিছি মাত্র।

তবে আমি মধ্যবিত্ত এবং সুবিধাবাদী নিঃসন্দেহে। সুবিধা নিতে আমি পছন্দ করি।

তুমি কি অসুবিধাবাদী? উচ্চবিত্ত না নিম্নবিত্ত?

Wednesday at 10:15pm · Unlike · 2 people
o

Sohel Hasan Galib ভালো কথা, ফরহাদ মজহারের ‌'ক্যামেরাগিরি' বইটার রিভিউ করার জন্যও আমি অনুরুদ্ধ হইয়া আছি। দুইটা সুবিধাদায়ী প্রতিষ্ঠান থিকা।

এবং এটাও একটা খারাপ বই। কিন্তু আমি দায়িত্ব নিয়া রিভিউ করতে চাই। রিভিউ করাটা জরুরি মনে করি।

Wednesday at 10:36pm · Unlike · 1 person
o

Mehedi Rasel

গালিব ভাই, ইমরুল ভাইয়ের কথার উত্তরে আপনি যেটা বলছেন সেটা এখনও এই নোটে আছে। আপনি ভাল করে খেয়াল করে দেখেন এ কথা দ্বারা ওই সময়কার ওই নির্দিষ্ট লেখাটিকে এক অর্থে অস্বীকার অথবা অবজ্ঞা করা হয় কিনা। আর বইটাকে আপনি যেভাবে আলোচনা করছেন তাতে বইটার উপর অবিচার করা হইছে।বইটা আরো সিরিয়াস আ্লোচনা দাবী করে। বই থেকে আপনি যে লাইনগুলো উদ্ধৃত করছেন তার মাত্র একটা ডাইমেনশন আপনার চোখে পড়ছে। বাকী মাত্রাগুলো সেখানে অনুপস্থিত। শেষ বয়সে রবীন্দ্রনাথের কবিতা ও সরল হয়ে উঠছিল। কিন্তু সেখানকার দা্‌রশনিকতা চোখে পড়ার মতো। আ্মি তুলনায় যাচ্ছি না। তাবে বিষয়টি আ্মলে রাখলে ভাল। আর, কোনো বিষয়ে আমার বিরক্তি লাগলে সেইটা প্রকাশের অধিকার সম্ভবত আ্মার আছে। আ্মি সুবিধাবাদী আর মধ্যবিত্ত। তবে এইটারে আমি আ্মার ঢাল হিসেবে ব্যবহার করতে চাই না।অনুরুদ্ধ হইয়া দায়সারা রিভিউ করার কারনেই এই দেশে সমালোচনা সাহিত্য এখনও দাঁড়ায় নাই। সামনে যে দাঁড়াবে সে সম্ভাবনা ও দেখতেছি না। ভাল থাকবেন। শুভকামনা।

Thursday at 3:06am · Unlike · 1 person
o

Shimul Salahuddin ফরহাদ মজহারের ক্যামেরাগিরি কেন খারাপ বই তা আপনার রিভিউতে দেখবার জন্য মুখাইয়া থাকলাম Sohel Hasan Galib ভাই।আর জাইনা রাখলাম, আপনি সুবিধাবাদী ও...কি কি সুবিধা আপনি নেন সচরাচর তা জানাইলে আরো উপকার হইতো দেশবাসীর...সমস্যা না থাকলে জানাইয়া দেন...Thursday at 3:41am · Like
o

Shimul Salahuddin আর লগে স্বতঃপ্রনোদিত হইয়া না হয় একটা ভালো বই (অন্তত আপনার কাছে) এর রিভিউ কইরেন, জীবনে অন্তত একটা...পিলিজ...তাতে বইটা কেন ভালো, কি কি থাকলে একটা বই ভালো হয় তার একটা আন্দাজ পাইতাম...এই নাদান বড়ই বে-আন্দাজ কি না!

একটা প্রশ্ন গালিব ভাই, আপনি কি আপনার জীবদ্দশায় রচিত বাংলা সাহিত্যের কোন ভালো কবিতার বই পড়ছেন? নাম কি? লেখকের নাম কি?
Sohel HasanThursday at 3:45am · Like · 1 person
o

Sohel Hasan GalibMehedi Rasel,ইমরুল ভাই কইছিলেন : "আল মাহমুদ কি কবিতা লিখবেন, সেইটা মনে হয় একরকম জানাই হয়া গেছে, ‘নতুন’ তেমন আর কোন প্রত্যাশা নাই আমার, তার কাছে... তাই আপনি যখন উনার সাম্প্রতিক কাব্যগ্রন্থ নিয়া আগ্রহী হয়া উঠেন, সেইটা একরকম বিস্মিতই করে আমারে... মানে, কবিতার ক্ষেত্রে, তার কাছে আপনার প্রত্যাশাটা কি রকম?"

উত্তরে আমি কইছিলাম : "ইমরুল ভাই, একথা সত্যি যে প্রত্যাশা থিকা নিজেরে একেবারে প্রত্যাহার কইরা নেই নাই। তারও অধিক সত্য, আল মাহমুদের এই বইটার রিভিউ স্বতঃপ্রণোদিত হইয়া করি নাই। অনেকটা অনুরুদ্ধ বা ফেরেচক্রে পইড়া করা হইছে। ফলে লাভের মধ্যে লাভ এইটা যে, হুজুরের হাল হকিকতটা জানা হইলো।"

এখানে নিজের লেখারে কীভাবে অবজ্ঞা করলাম তা আমি বুঝতে অক্ষম। এইটারে কি শ্লেষ অলংকার মনে হইতেছে নাকি?

অপিচ, আমি মধ্যবিত্ত ও সুবিধাবাদী। এইটারে আমি ঢাল ও অস্ত্র উভয়ত ব্যবহার কইরা থাকি। কেউ সুবিধাবাদী মানেই হইল সে সুবিধা নিবে বা নেয়। তুমি সুবিধা না নিলে তো মারাত্মক অসুবিধায় আছো। তুমি নিজেই জানো না তুমি কী।

সমালোচনায় অনেকগুলা ডাইমেনশন থাকে। ৭০০ শব্দের মধ্যে সবগুলা ডাইমেনশন ধার সম্ভব না, দরকারও নাই, দায়িত্বও নাই। বাকি ডাইমেনশনগুলা আমি তোমাদের জন্য রাইখা দিছি।

বাংলায় সমালোচনা সাহিত্য দাঁড়াইছে না শুইয়া আছে তা আমি জানি না। তবে আমার আলোচনা শোয়া-বসা সবই করে। করে মিস-রিডারদের জন্য। যেমন তুমি আমার উদ্ধৃতির মিস-রিডিং কইরা আলোচনা চালাইতেছ।

Thursday at 1:05pm · Like
o

Sohel Hasan Galib

‎Shimul Salahuddin, আমি কি কি সুবিধা নিয়া থাকি তা তো তোমারে কমু না। কইলে তুমি ভাগ বসাইতে আসবা।

আমার জীবদ্দশায় মাসুদ খান, শান্তনু চৌধুরী, মজনু শাহ অনেক ভালো কবিতা লিখছেন। আর আমি স্বতঃপ্রণোদিত হইয়া মাসুদ খান, কামরুজ্জামান কামু-র কবিতার বইয়ের রিভিউ করছি। জীবনানন্দ দাশ, বিনয় মজুমদার, সিকদার আমিনুল হকের কবিতা নিয়া পর্যালোচনা লিখছি। ফরহাদ মজহার-এর পক্ষেও কলম চালাইছি।

বিভিন্ন বক্তৃতায় মজনু শাহ, মাদল হাসান, রাশেদুজ্জামান-এর কবিতা নিয়া আলোচনা করছি।
......Thursday at 1:13pm · Unlike · 1 person
o

Mehedi Rasel গালিব ভাই, আপনার এই নোটে করা, আমার দ্বিতীয় কমেন্টটিতে, উদ্ধৃতি চিহ্নের ভেতর, আপনার বাক্যাংশটি দেখুন। একজন প্রাথমিক পড়ুয়া বালক ও এই বাক্যের ভাব বুঝতে পারবে। এইখানে কোনো প্রকার মিস-রিডিংয়ের সম্ভাবনা নাই। যদি তাই বলেন, তাহলে মিথ্যাচার হবে। আর, বিষয়টা তেমন বড় কিছু না। অনেক বড় লেখকরাই একটা পর্যায়ে গিয়ে তাদের অনেক লেখাকে অস্বীকার করে থাকেন। এটা তো একটা বুক রিভিউ মাত্র। আপনি অনর্থক এটাকে বড় করে দেখছেনThursday at 2:39pm · Like
o

Sohel Hasan Galib

‎Mehedi Rasel, তুমি ঠিকই বলছো, প্রাথমিক পড়ুয়ারাই এমন মন গড়া অর্থ করতে পারে। কিন্তু আমি তো উচ্চতর জায়গা থিকা ভাষা নিয়া কারবার করি।

তোমার উদ্ধৃতি চিহ্নের মধ্যে আমার বয়ান ছিল : "তারও অধিক সত্য, আল মাহমুদের এই বইটার রিভিউ স্বতঃপ্রণোদিত হইয়া করি নাই। অনেকটা অনুরুদ্ধ বা ফেরেচক্রে পইড়া করা হইছে।"

এতে কী প্রমাণ হইল? আমি যদি বলি, অমুক পত্রিকায় আমি স্বতঃপ্রণোদিত হইয়া কবিতা দেই নাই। অরা জোর কইরা নিয়া ছাপছে।---এর মানে কী দাঁড়ায় যে, আমি আমার কবিতারে অবজ্ঞা করতেছি? না ঐ পত্রিকাটারে অবজ্ঞা করতেছি?

তোমার মনের ভেতরকার বাসনা দিয়া তুমি এটার যে অর্থই কইরা থাকো না কেন, যখন আমি কইছি যে, আমার লেখাটারে আমি ওন করি, তখনই তোমার থাইমা যাওয়া উচিত ছিল। কারণ সেটা একটা স্পষ্ট ঘোষণা।

কিন্তু তারপরও তুমি কথা চালাইয়া যাইতেছো একই বিষয়ে। এর মানে হইলো তুমি তর্কে জিতবার বাসনায় মত্ত। কিন্তু এই বাসনার পথ বড়ই কণ্টকিত। আহা রে!

Thursday at 7:49pm · Like
o

Mehedi Rasel

এইটা নিয়া আপনার সাথে এত প্যাচাইতে ভাল লাগতেছে না। বিষয়টা নিয়ে পূর্বে যে কমেন্টগুলা আমি করছি, উচ্চতর জায়গা থিকা ভাষা নিয়া কারবার করা লোককে বোঝানোর জন্য এর বেশী বলা নেহাতই সময়ের অপচয়। 'অনেকটা অনুরুদ্ধ বা ফেরেচক্রে পইড়া করা' বললে লেখকের ইগোরে জাহির করা হয়, যারা অনুরোধ করে তাদের খানিকটা অবজ্ঞা করা হয়, সেইসাথে লেখাটির দায়ভার কমানোর(অস্বীকার নয়) একটা সুবিধাজনক অবস্থান তৈরি করা হয়। তর্করে আমি পজিটিভলি দেখি, কুতর্করে না। আশা করি এইবার অন্তত বুঝবেন। আর যদি গল্পের রাজার মতো না বোঝার সিদ্ধান্ত নিয়েই থাকেন তাহলে ভাই আমি অক্ষম।

Thursday at 8:13pm · Like
o

Sohel Hasan Galib

হাহাহা। এতদূর প্যাচাইতে কি ভাল লাগতেছিল!!!

এইবার লাইনে আইছো। লেখকের ইগোরে আমি উদযাপন করি। যে লেখক ইগো জাহির করে, সে মাতাল অবস্থাতেও নিজের লেখার দায়ভার কমায় না। এইখানে তোমার বাক্যের যোগ্যতা গুণ নষ্ট হইছে। অন্তর্গত যুক্তির পারম্পর্য রক্ষিত না হওয়া তোমার বাক্যের শেষাংশ মানে 'দায়ভার কমাইয়া সুবিধাজনক অবস্থান তৈরি করা' একটা অর্থহীন প্রলাপে পর্যবসিত।

তোমার এই তর্করে আমি পজেটিভলি দেখতেছি না। কারণ আমি তো শুরুতেই কইয়া আইছি, আমি আমার এই রিভিউরে ভালোবাসি। ভালোবাসি বইলাই ব্ন্ধুদের সঙ্গে শেয়ার করছি। এই পার্সপেক্টিভ না বোঝার ফলে তোমার তর্ক একখানা কুতর্কের দোকানে পরিণত হইছে অলরেডি।

তুমি আমারে এই ব্যাপারে আর কিছু বোঝাবার চেষ্টা না কইরা নিজে বুঝবার চেষ্টা করলেই মনে হয় ভালো।

Thursday at 8:30pm · Like
o

Mehedi Rasel আবারও কথা বলতে হলো.... কীসে বাক্যের যোগ্যতা নষ্ট হয় এইটা মনে হয় আমাকে বোঝানোর দরকার ছিল না। এমনিতে আমি বাংলাতেই কথা বলি। আমার বাক্যের শেষাংস আপনার বিপক্ষে গেল বলেই আপনি সেটা নিতে পারেন নাই। উল্টা যোগ্যতাগুণ শিক্ষা দেবার চেষ্টা করতেছেন। বিষয়টা হাস্যকর বলে উপভোগ করলাম। হা হা হা।

Thursday at 8:44pm · Like
o



Sohel Hasan Galib ঠিক বটে ঠিক। হাসিতে আড়াল করো বেদনা তবু যদি আসে কিছু চেতনা

শিক্ষার দরকার আছে মেহেদী। এতে লজ্জার কিছু নাই। দোলনা থেকে কবর পর্যন্ত শিখতে হয়। কাজেই মনে দ্বিধা রেখো না।

বাক্যের যোগ্যতাগুণ বিষয়ে সহজ পাঠ
.......................................

কতিপয় উদাহরণ :১. তিনি খোঁড়া ছিলেন বলেই ভালো দৌড়াতে জানতেন।

২. জামাল ড্রাইভার নিঃস্ব ছিলেন, তাই গুলশানে ফ্ল্যাট কিনতে পেরেছেন।

৩. মেহেদী রাসেল কুতর্ক পছন্দ করে না বলেই কথা প্যাচায়।

৪. লেখক-ইগো প্রবল বলেই গালিব নিজের লেখাকে নিজেই অবজ্ঞা করে।
৫. তিনি মদ খান না, তাই সব সময় মাতাল থাকেন।


এগুলা যোগ্যতাগুণ বিনাশক বাক্য। এবার এমন আরও পাঁচটি বাক্য রচনা করো তো দেখি।

Thursday at 9:02pm · Like
o



Shimul Salahuddin প্লিজ কন গালিব ভাই, আপনে তো বড় ভাই, সুবিধা নেওন তাইলে আর শিখমু কার কাছে? সত্যি কইতাছি আপনার ভাগ থিকা ভাগ চামু না।


আর স্বতঃপ্রণোদিত একটা রিভিউ বা রিভিউগুলোর লিংক দিয়েন, বা ফেসবুকে থাকলে পড়তে দিয়েন আমারে, পড়তে চাই।


Sohel Hasan Galib

Thursday at 9:02pm · Like
o



Sohel Hasan Galib ‎Shimul Salahuddin, তুমি যে ইন্ডিয়া থিকা ডলারগুলা পাইছো, তার ভাগ আগে দ্যাও। পরে শিখামু নে। আমি আবার গুরুদক্ষিণা আগে নিয়া থাকি।


স্বতঃপ্রণোদিত রিভিউ

Thursday at 9:08pm · Like
o





Sohel Hasan Galib আগের কমেন্টের পরের অংশ

>>>
"স্বতঃপ্রণোদিত রিভিউ" নামে একটা বই আমি লিখবো, সেইটা তোমারে উৎসর্গ করবো নিয়ত করছি। তখন পইড়া নিয়ো।

Thursday at 9:09pm · Unlike · 1 person
o



Shimul Salahuddin ভাই ওগুলো ইন্ডিয়া থিকা পাই নাই...হা হা হা...রিভিউগুলো পড়তে দিয়েন...আপনারে আগাম প্রণাম কইরা রাখলাম...বই বাইর করনের সময় আবার অন্য কাউরে উৎসর্গ কইরা দিয়েন না। আপনার ভাগ রাইখা দিছি, আপনি বিয়া করণের সময় ওইটা খরচ করুম নিয়ত করছি।

Thursday at 9:11pm · Like
o



Sohel Hasan Galib আলহামদুলিল্লাহ

Thursday at 9:12pm · Unlike · 1 person
o



Mehedi Rasel গালিব ভাই, শিক্ষার দরকার সবারই আছে। কারো ভুল দেখিয়ে দিলে বাক্যের যোগ্যতাগুণ নষ্ট হয়, এইটা নতুন পাঠ। শিখলাম। সবাইকে ছাত্র মনে করা মাষ্টারদের একটা মানসিক রোগও বটে। একজন লেখকের কাছ থেকে আমি ব্যক্তিগত আক্রমন আশা করি নাই। প্রাসঙ্গিকতা আশা করছিলাম।

Thursday at 9:21pm · Like
o



Sohel Hasan Galib কেউ ভুল করলে শুধরে দেয়া কি অন্যায় না মাস্টারি?


ব্যক্তি-আক্রমণ কই করলাম? তুমিই তো দেখতেছি আমারে মানসিক রোগী বলতেছ।


হলামই না হয় মানসিক রোগী। তাতে আমার দুঃখ নাই। কিন্তু ভুল তো ভুলই, তাই না!


ঐ পাঁচটা অযোগ্য বাক্য নিয়া দ্বিমত থাকলে বলো।

Thursday at 9:28pm · Like
o



Mehedi Rasel ওই পাঁচ বাক্যে ভুল থাকবে কেন? তবে অপ্রাসঙ্গিক। আর আপনি যে প্রতিষ্ঠান থেকে পড়ালেখা কইরা আসছেন ওখান থেকে আমিও পাঠ শেষ করছি। সুতরাং বাক্যের যোগ্যতা শেখানোর মত ফাইজলামি না করলেই পারতেন।

Thursday at 9:40pm · Like
o



Shimul Salahuddin ‎Mehedi Rasel ভাই, মেজাজ হারইতেছেন কেন? আপনে আমার বড় ভাই, Sohel Hasan Galib ভাই আপনেরো বড় ভাই... অন্তত এইটা মনে রাইখা আসেন আমরা কথা কই।

Thursday at 9:49pm · Like
o



Sohel Hasan Galib

‎Mehedi Rasel, মোটেই অপ্রাসঙ্গিক নয়। ফাইজলামিও নয়।


যদি ঐ বাক্যগুলায় ভুল না হইয়া থাকে, যদি তুমি স্বীকার কইরা নাও যে উহাতে যোগ্যতাগুণ সত্যই নষ্ট হইয়াছে, তাইলে ৪ নম্বর বাক্যটা খেয়াল করো :


৪. লেখক-ইগো প্রবল বলেই গালিব নিজের লেখাকে নিজেই অবজ্ঞা করে।



তুমি তাইলে স্বীকার করলা যে এই বাক্যে যোগ্যতাগুণ নষ্ট হইছে।
এখন দ্যাখো তুমি কি কইছিলা:


"অনেকটা অনুরুদ্ধ বা ফেরেচক্রে পইড়া করা' বললে লেখকের ইগোরে জাহির করা হয়, যারা অনুরোধ করে তাদের খানিকটা অবজ্ঞা করা হয়, সেইসাথে লেখাটির দায়ভার কমানোর(অস্বীকার নয়) একটা সুবিধাজনক অবস্থান তৈরি করা হয়।"


এই প্রসঙ্গে আমি কইছিলাম বাক্যের যোগ্যতাগুণ নষ্ট হইছে। মানে, যার লেখক-ইগো আছে সে নিজের লেখারে কখন অবজ্ঞা করে না।


তুমি কইলা :"আমার বাক্যের শেষাংস আপনার বিপক্ষে গেল বলেই আপনি সেটা নিতে পারেন নাই। উল্টা যোগ্যতাগুণ শিক্ষা দেবার চেষ্টা করতেছেন।"কী দাঁড়াইলো তাইলে? তোমার যে বাক্যই হইতেছে না, সেইটা খেয়াল না কইরা অযথাই তর্ক কইরা যাইতেছ।তোমারে থামায় সাধ্য কার! তোমারে শেখায় ধৈর্য কার!তবে আমি ধৈর্যশীল। আর তাই আল্লার পেয়ারা বান্দা।Thursday at 9:52pm · Like
o

Sohel Hasan Galib ‎Shimul Salahuddin, আমি মনে রাখছি যে আমি বড় :)

Thursday at 9:54pm · Like
o

Mehedi Rasel আমি কিন্তু লেখাটাকে অবজ্ঞা করার কথা বলি নাই, ভালো কইরা পইড়া দেখেন, আমি বলছি যারা রিভিউ করতে অনুরোধ করে তাদের অবজ্ঞা করা হয়। আর লেখাটির ক্ষেত্রে বলা হইছে 'দায়ভার কমানোর সুবিধাজনক অবস্থান তৈরি করা হয়।' এইখানে 'সুবিধাজনক' কথাটা খেয়াল কইরেন। উত্তেজনার কারনে আপনি কথার টোন ধরতে পারেন নাই।

Thursday at 10:02pm · Like
o

Sohel Hasan Galib কথা তো একই দাঁড়াইলো। প্রথম কমেন্টে আইসা তুমি কইলা লেখারে অস্বীকার, পরে শোধারাইয়া কইলা লেখার দায়ভার। অবজ্ঞার আর বাকি থাকলো কী?

সুবিধাজনক কথা খেয়াল করার আমার দরকার নাই। ওইটা তোমার সংকট হইতে পারে।

উত্তেজনা থাকলে এত সুন্দর ক্লাস কেমনে নিতাম। ছাত্রের এন্টেনা যতই নিচা হৌক।

Thursday at 11:07pm · Like
o

Mehedi Rasel তালগাছ আপনারই থাকুক। আ্লোচনাটা চরম বিরক্তি উতপাদন করতেছে। "উত্তেজনা থাকলে এত সুন্দর ক্লাস কেমনে নিতাম। ছাত্রের এন্টেনা যতই নিচা হৌক।" সাবাস, উত্তরোত্তর আপনি আরো ভালো শিক্ষক হইয়া ওঠেন। শুভকামনা।

Thursday at 11:28pm · LikeSohel Hasan Galib শুকরিয়া। তালগাছ আমারই থাকুক। মাঝে মাঝে তোমারে তালরস পাঠামু নে।Thursday at 11:33pm · Like
o Dupur Mitra ফেসবুকেও রিভিউ সন্ত্রাস ?!
o

15 hours ago · Like · 1 person
o

Sohel Hasan Galib সন্ত্রাসীর কাছে সবই সন্ত্রাস

13 hours ago · Like · 1 person
o

Dupur Mitra হা হা হা যাক পিস্তলটা আর তাক করলাম না

13 hours ago · Like
o

Sohel Hasan Galib নিজেকে চিনতে পারার জন্য ধন্যবাদ।

12 hours ago · Like
o

Dupur Mitra আপনাকেও ধন্যবাদ ফেসবুকে রিভিউ সন্ত্রাস শুরু করবার জন্য

12 hours ago · Like · 1 person
o

Sohel Hasan Galib শুকরিয়া। কুলদার শিষ্য হইলা কবে?

12 hours ago · Like
o

Dupur Mitra খাইছে আমারে । এ আবার কোন ত্বরিকা। চালাইয়া যান। তয় এই মন্তব্যের বদলে আপনারে জামায়াতী বলতে চাই না।

12 hours ago · Like
o

Sohel Hasan Galib তবে আমি জঙ্গীবাদের সমর্থক। বঙ্গদেশে শিবসেনাদের ধইরা মুসলমানি করাইতে চাই।12 hours ago · Like · 1 person
o

Dupur Mitra কাটা - আকাটার মধ্যে কোনও পার্থক্য নাই। রাইতের কাম করতে কোনটারই অসুবিধা হয় না।12 hours ago · Like · 1 person
o

Sohel Hasan Galib ঠিক আছে কাইটা দিমু নে তালি।

12 hours ago · Like
o

Dupur Mitra ভাই বয়স হইয়া গেছে । এহন আমার নুন কাটলে বেশি রক্ত বের হইয়া মইরা যাওনের আশংকা থাকব। এর চেয়ে ব�¦
o

শিবসেনাদের আমি তো মারতেই চাই।12 hours ago · Like
o

Dupur Mitra আর জঙ্গীদের?12 hours ago · Like
o

Sohel Hasan Galib দল ভারি করতে12 hours ago · Like · 1 person
o

Dupur Mitra আমি তো আপনার দলে যাইতে পারব না। তয় একটা কথা কি হিন্দু দেখলেই শিবসেনা বানাইয়া ইসলাম ইস্যুকে পুজি করে উস্কানি দিয়ে দেশভাগের মত এখনও সবকিছু দখলের আকাঙ্খা রাখাটা মনে হয় ঠিক হবে না।12 hours ago · Like
o

Dupur Mitra যদিও সেই ঘোড়া , সেই রাজ্য দখল, ইসলাম কায়েম এসব মন থেকে এখনও যায় নি কারও। বরং মাঝে মাঝে মনে হয় প্রকট হয়ে উঠেছে আরও অফিস, আদালত, রাস্তা-ঘাট , এমনকি লেখালেখিতেও ।12 hours ago · LikeSohel Hasan Galib
o

একদম ঠিক হবে। এইটাই সঠিক তরিকা।দেশভাগ হিন্দুজাতীয়তাবাদের ফল।
o

বাংলাদেশের হিন্দুরা এলিট/ ইন্টেলেকচুয়াল হওয়ামাত্রই শিবসেনা হইয়া পড়ে। অথবা শিবসেনা ভাবের উদ্বোধনের ভিতর দিয়াই তারা এলিট/ ইন্টেলেকচুয় হয়।

*


এর পেছনে থাকে সংখ্যালঘুত্বের বেদনা, ক্ষমতা হারানো স্মৃতি, সর্বোপরি এক প্যারানয়েড মনস্তত্ত্ব।

দেশভাগ যে শেষপর্যন্ত বাঙালি মুসলমানের জন্য ভালো হইছে, এইটা তারা মাইনা নিতে পারে না। সেই আফসোস আর দীর্ঘশ্বাস তাদের প্রতিটি উচ্চারণে ধ্বনিত হয়।

তোমার বেলায়ও হইলো। তাই তুমি শিবসেনা।12 hours ago · Like
*

Dupur Mitra খাইছে এ তো দেখি শিবসেনা বানানোর কারখানা । ভাই আমি শিবসেনা হইতাম চাই। আপনি তো নুনু কাটার ব্যাপারে বেশি আগ্রহী । ছোটবেলায় আপনার তো একবার কাটছে, আমি শিবসেনা হইয়া আরেকবার কাইটা আপনার লিঙ্গীয় মুসলমানিত্ব দেখতে চাই। হি হি হি ।

12 hours ago · Like
*

Sohel Hasan Galib সেক্ষেত্রে কুলদা আর তুষার গায়েনের সাথে যোগাযোগ অক্ষুণ্ন রাখো।

11 hours ago · Like
*

Dupur Mitra লাইন-ঘাট চিনিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। মাঝে মাঝে এরকম পরামর্শ চেয়ে বিরক্ত করব মৌলানা সাহেব। রাগ হবেন না প্লিজ ।

11 hours ago · Like
*

Sohel Hasan Galib বাব-দাদাদের পরিচয় ভুইলা গেলে খুব বেশি রাগ করবো না। কেবল পাছায় একটা লাথি দেব।

11 hours ago · Like
*

Mehedi Rasel শত্রু চারিদিকে। ঠা ঠা ঠা হা হা হা হা।



*

LikeUnlike · · Share · Delete

*
*
Shumi Reksona Parvin, Shoshan Thakoor, Mousumi Sg and 16 others like this.
*
o
Istiaque Fahim সোহেল হাসান গালিব ঠিক কথাই বলেছে। শিবসেনা। আপনার আচরণ শিবসেনাদের মতোই। "বাংলাদেশের হিন্দুরা এলিট/ ইন্টেলেকচুয়াল হওয়ামাত্রই শিবসেনা হইয়া পড়ে।" একদম সত্যি কথা। অনেকটা সুযোগসন্ধানী অনেক নারীর সাথেও মিল আছে। এই যেমন, অবশেষে সুযোগসন্ধানী অনেক নারীরা বলে যে, 'দারোগা বাবু, হেয় আমার শরীরে হাত দিয়া বেজ্জতি করতে চাইছিল!' হা হা হা
23 July at 15:17 · LikeUnlike · 1 personLoading...
o
Dupur Mitra আরেক জঙ্গী আইছেরে । এই এফবিআই কে জানিয়ে দিব কিন্তু। Istiaque Fahim
23 July at 15:23 · LikeUnlike
o
Kamruzzaman Jahangir সকল পক্ষই দেখি উত্তেজনায় কম্পমান আছেন_ শান্ত হোন প্লিজ।
23 July at 16:52 · LikeUnlike · 3 peopleLoading...
o
Susmita Chakrabarty ‎@Istiaque Fahim"বাংলাদেশের হিন্দুরা এলিট/ ইন্টেলেকচুয়াল হওয়ামাত্রই শিবসেনা হইয়া পড়ে।" এ ধরনের সাধারণীকরণ মন্তব্য অত্যন্ত দুঃখজনক (সাম্প্রদায়িক মন্তব্য হিসেবে এটি একজন করেছেন; আপনি আবার তার পক্ষে সাফাই গাইছেন!) আর সুযোগসন্ধানী বোঝাতে 'নারীকে' টেনে আনা কি এ ক্ষেত্রে খুব জরুরী ছিল; নাকি সুযোগসন্ধানী পুরুষ জীবনে কখনো দেখেন নাই! যাহোক, গোটাটা পড়ার পেছনে সময় দেয়া গেল না ... অরুচিকরও বটে!
23 July at 18:20 · LikeUnlike · 13 peopleLoading...
o
Istiaque Fahim
সুস্মিতা দিদি, ভুল বুঝবেন না। ওটা জাস্ট কথার কথা, সাম্প্রদায়িক সোহেল হাসান গালিবও নন, দুপুর মিত্রও নন। এটা কেবল ওনাদের তর্ক চালিয়ে যাওয়া! কিন্তু বিস্মিত হচ্ছি আপনি কেবল ওটুকুই ("বাংলাদেশের হিন্দুরা এলিট/ ইন্টেলেকচুয়াল হওয়ামাত্রই শিবসেনা হই...য়া পড়ে।") দেখলেন, এটুকু ("তয় একটা কথা কি হিন্দু দেখলেই শিবসেনা বানাইয়া ইসলাম ইস্যুকে পুজি করে উস্কানি দিয়ে দেশভাগের মত এখনও সবকিছু দখলের আকাঙ্খা রাখাটা মনে হয় ঠিক হবে না।") দেখলে আপনার কি ধারণা হতো জানিনা।
আরেকটি বিষয় নারীবিষয়ক যেটুকু কথা বলেছি, তা সমগ্র নারী সত্তাকে উদ্দেশ্য করে নয়, কেবল ওরকম চরিত্রের অধিকারীনী যারা তাদের উদ্দেশে বলেছি। 'দুশ্চরিত্রের পুরুষ' বললে যেমন সমগ্র পুরুষকে বুঝায় না, তেমনি 'সুযোগসন্ধানী নারী' বললেও সমগ্র নারীকে বুঝায় না। এটা নিশ্চয় আমার চে' ভালো আপনিই জানেন। ধন্যবাদ আপনাকে।See more
23 July at 18:47 · LikeUnlike · 2 peopleLoading...
o
Mehedi Rasel ‎"বাব-দাদাদের পরিচয় ভুইলা গেলে খুব বেশি রাগ করবো না। কেবল পাছায় একটা লাথি দেব।" ছি ছি ছি -- এই হইলো আলোচনার ভাষা, এরা আবার ভাষার শিক্ষক। সবাই কি পরিমল নাকি? বুঝলাম না।
23 July at 19:34 · UnlikeLike · 8 peopleLoading...
o
Susmita Chakrabarty Istiaque Fahim, আমাদের সমাজের, আমাদের প্রচলিত পুরুষদের খাসলত এমন যে, পৃথিবীর যে-কোনো বিষয় নিয়ে নেতিবাচক দৃষ্টান্ত হাজির করার ক্ষেত্রে 'নারীকে' যেন টেনে না আনলেই নয় (কারণে-অকারণে কখনো অহেতুকভাবেও)! যাক, আমি হঠাৎ এখানে ঢুকেছি আর এই সমস্ত পুরোটা পড়ার স্পৃহাও বোধ করছি না। ধন্যবাদ।
23 July at 20:16 · UnlikeLike · 7 peopleLoading...
o
Mousumi Biswas ‎..puro alochonatai bisciri...seser dike durgondho r o nekkar vabe choraice...hai re sahitto somalochonar kochkochani...!'bangladese​ hindura' sunle mone hoi banglades ta tader akkere bektigoto orjon...o..ara to abar po ro go ti sil...ei alochonar mukhe muti..
24 July at 11:35 · LikeUnlike · 3 peopleLoading...
o
Dupur Mitra এই নোটেও আমারপ্রবেশাধিকার সংরক্ষিত রাখা হয়েছে। Sohel Hasan Galib
24 July at 11:37 · LikeUnlike
o
Mousumi Biswas ‎...ei muhurte samprodaik danga badhle netritto dear loker ovab hobe na bojha jasce...jei sei bepar na,tara abar sahitto o kore!tara abar meya loker college eu porai!! Tara sujog pailei vol palte manobotar pokkho nei..ore tara jamat kormi na re...tara sahitter lok...
24 July at 11:55 · LikeUnlike · 1 personLoading...
o
Mousumi Biswas ‎..hindur cele ra sune rakh, tora keu sibsena na hole intellectual hote parbi jodi sib sena na hos..!r ei kotha mante na parle j jar pachar kapor khule toire hoe thak... Osamprodaikotar oporadhe lathi khabi...oi asce sahitter lok..
24 July at 12:04 · LikeUnlike · 1 personLoading...
o
Shamol Huda ‎?????????????????????????​??????????????????????????​??
24 July at 13:20 · LikeUnlike
o
Kanak Barman অনেকের সম্পর্কে জানার সুযোগ হলো এখানে ঢুকে......ভবিষ্যতের পথ চলায় অনেক কাজে লাগবে!
24 July at 13:25 · LikeUnlike · 5 peopleLoading...
o
Mahabub Hasan আপনাগো এহেন কথারকলের বেহুদা আত্মশ্রেষ্ঠত্বের উদাহরণ অন্যগো কাছে
আমাগো সাহিত্যঅলাগো চেনায় সহায় হইবে এ ব্যাপারে হামরা পাঠকগন নিশ্চিত !!
24 July at 13:36 · LikeUnlike · 3 peopleLoading...
o
Mousumi Biswas
‎..@galib 'sir',apni to dekhteci kono bal tai bojhen na...koi ak kotha,bojhen r ak ta,mathai ke band pass filter lagano ace?oi band width er vetor dea sudhu samprodaekota,nijer jamat somorthon k sahitter vasa dea lukea rakha..ei sob pass ko...re?..jara meye der sikkha protisthaner sikkhok sei sathe abar sahitto kore tader sadharoner chea r ektu besi liberal hobar kotha..ei tai bolte chaicilam j apni obak kore dilen...akhane ascen hindu muslim bujhate...See more
24 July at 13:48 · LikeUnlike · 3 peopleLoading...
o
তানিম কবির পণ্ডিত আজাম গালিবের ভাষা থেকে দুর্গন্ধ বের হচ্ছে। ছিঃ থু...
24 July at 14:27 · LikeUnlike · 1 personLoading...
o
Mousumi Biswas ‎...jabar age to 'sir' bole gelen akhane naki 1ta hindu sova hobe! Oi chutmaranir pola jane na j musolmaner ghoreo amon celer ovab nai jara nijeder samprodaekotar bera jal theke ber kore ante pare...jara hindu muslim prithokikoron k pechone fele samne jatra korece suddho kisur dike...'sir' monehoi hindur sova,muslim er sova chara r kono sovar awaj pai nai konodin...manobotar slogan sone nai konodin..
24 July at 14:45 · LikeUnlike · 1 personLoading...
o
Mahmud Tokon Unfortunate! Sad! Ebong Chiiii !
24 July at 15:49 · LikeUnlike · 1 personLoading...
o
Monika Chakraborty esob durgondho jukto alochona pore monta kharap hoye gelo.
24 July at 15:51 · LikeUnlike · 1 personLoading...
o
Sad Dam Sala Galib Porimol thekeo kharap...
Eden er teacher but not yet learnt how to behave with a lady..
24 July at 15:53 · LikeUnlike
o
Khorshed Alam জাতের নামে বজ্জাতি সব জাত জালিয়াত খেলছে জুয়া
24 July at 16:33 · LikeUnlike · 1 personLoading...
o
Khorshed Alam ছুলেই তুর জাত যাবে জাত ছেলের হাতের নয় ত মোয়া
24 July at 16:33 · LikeUnlike · 1 personLoading...
o
Khorshed Alam দুপুর মিত্র, এখানে আপনি সহেল হাসান গালিব কে কাঠগড়ায় দাঁড় করালেন কিন্তু আপনিও কম বলেন নি। নিজের দোষ যদি আমরা নঞ্জেই ধরতে পারি সেটই উত্তম।আমি দুজন কেই বলব আত্ন্য সমালচনা করতে।
24 July at 16:42 · LikeUnlike
o
Mehedi Rasel facebook Porimol-e vare geche, porimol ra sob jaygay thake, ora amader shathe mishe thake. oder chine rakha khub jururi.
24 July at 17:34 · LikeUnlike · 1 personLoading...
o
Morpheus Narcotica hu hu hu 'chikissa dorkar....'
kintu mair er upor j oshudh nai...
24 July at 18:08 · LikeUnlike · 1 personLoading...
o
Dupur Mitra Dupur Mitra বন্ধু ও বর্তমান শিক্ষক খোরশেদ আলম আপনি মনে হয় পুরোটা পড়েন নাই। শুরুতে সাম্প্রদায়িক আচরণ কে শুরু করেছে দেখতে পেলে ভাল হত। প্রথম প্রথম আমি এটা ফাজলামি হিসেবে নিয়েছে। এবং পরে দেখলাম সে সিরিয়াস। একপর্যায়ে সে আমাকে নোট থেকে ব্লকই করে দেয় তখন আরও স্পষ্ট হই তার এই আচরণ সন্দেহজনক। আসলে ভিতরে ভিতরে মানুষের যে সাম্প্রদায়িকতা থাকে তা লুকাতে পারে না। তুমিও পারলে না। ধন্যবাদ। @ kh
24 July at 20:03 · LikeUnlike · 1 personLoading...
o
মৌমিতা সরকার দুপুর দা আপনিও ক্ষান্ত দেন, অনেক তো হলো? তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইবো না কেন? এই শিক্ষা নিন।
24 July at 20:46 · LikeUnlike
o
Jamal Khan Mone mone sobai bohugami.........
24 July at 21:39 · LikeUnlike
o
Sudip Shorif খুবই দুঃখজনক!plz সবাই ক্ষান্ত দিন
24 July at 22:17 · LikeUnlike
o
মালিহা জেরিন গালিব স্যারের পক্ষ থেকে এধরনের মন্তব্য আশা করা যায় না। তবে দুপুরদাও ধোয়া তুলসি পাতা নন, একথাটিও বলে যেতে চাই।
25 July at 00:04 · LikeUnlike · 1 personLoading...
o
Shakil Ahmed Aronno
খুব হতাশ হলাম আমাদের বর্তমান সময়ের সাহিত্যিকদের আলোচনা-সমালোচনার ধরণ দেখে। এই যদি হয় সাহিত্য সমালোচনার মান তাইলে তো দেশের খবর আছে।

শুনেছি যে দেশে চলমান সাহিত্য ও সংস্কৃতির কদর নাই, মান নাই সেই দেশে পরিবর্তনও হবেনা। আপনার নিজেদের সমালোচনা করু...ন। আপনারা ডুবলে বাংলাদেশ ডুববে।

জামাতী/সাম্রাজ্যবাদী/বহুজা​তিক কোম্পানির লেজুরবৃত্তি যারা করে তারা এই দেশের শত্রু, এইসব সাপগুলিকে চীরদিনের জন্য এই মাটি থেকে তাড়িয়ে দেয়া উচিৎ।

আপনাদের এই আলোচনা, আপনাদের সম্পর্কে নতুন করে ভাবতে শিখিয়েছে। ভবিষ্যতে সত্যিই কাজ দেবে।See more
25 July at 12:42 · LikeUnlike · 1 personLoading...
o
Khorshed Alam
আমি শিক্ষক নই। এতা সত্যি আমি পূরাটা পড়ি নাই।কিন্তু এই page - er শিরোনামে আপনি এককভাবে সোহেল হাসান গালিব কে দোষলেন। নিজের দোষ দেখলেন না।''আসলে ভিতরে ভিতরে মানুষের যে সাম্প্রদায়িকতা থাকে তা লুকাতে পারে না। ''--- এই কথাটি আপনার বেলায়ও সত্য।আপন...িও এর থেকে বের হয়ে মহান হতে পারেন নি। আপনাদের এ সনস্যা আপনারা দুজনই আলোচনা করে সমাধান করতে পারতেন। প্রয়োজনে 3rd person- এর সাহায্য নেয়া যেতে পারত। কিন্ত আপনি তা না করে সবাই কে জানিয়ে দিলেন এবং এক টা অপ্রত্যাশিত তর্কে সবাই জড়িয়ে গেলাম। আপনাদের দুজনের এই সংলাপ ফেছ বুক- এ কেন দিলেন? এতে আপনার কি লাভ হল? আর এক টি কথা সবাই কে মনে রাখতে বলি '' নুনু কাটা , গরু খাওয়া, দাড়ি রাখা, টুপি পড়া'' এই গুলু ছাড়াও একজন ্মানুশ মুসলমান হতে পারে। মুসলমান অর্থ হল ''আত্ন্যসমর্পনকারী''।যে আল্লাহর কাছে surrender kore sai muslim.এ ব্যাপারে আমি আর কিছু বলব না। শুধু জানতে চাই আপনি আমাকে ''তুমি'' করে বললেন কেন? আমার বয়স ৪২। আমার সবচেয়ে ছোট ভাইয়ের জন্ম ১৯৮১ সালে। আর যাদি ভালবেসে বলে থাকেন তা হলে ভিন্ন কথা কিন্তু আমি ভালবাসার গন্ধ আপনার মন্তব্যে পাই নি। ভাল থাকুন@ দুপুর মিত্র।See more
25 July at 13:52 · LikeUnlike
o
Dupur Mitra sorry chobe block rakhar karone ame arekjon vebesi. শুকরিয়া। কুলদার শিষ্য হইলা কবে? ekhan theke tar samprodeakota suru. erpor une porechito bolei vebesi eta fazlame ar ameo kesu bolar chesta koresi. ek porjae bujte perese se fazlame kore nai. ebong se amake block kore dei. ekhatre 3rd person rakhar kuno jaiga chilo na . note tag kore abar block kore deoata o ekta crime. khorsed alam
25 July at 13:59 · LikeUnlike
o
Dupur Mitra keu block kore dele 3rd person rakhar sujug thake na
25 July at 14:00 · LikeUnlike
o
Tuhin Das গালিবের উপরের কথাগুলো পড়ে মনে হল অরুচিকর, সাম্প্রদায়িক ও নোংরা। অন্বিষ্ট ভাগাড়ের দিকে তার এ যাত্রা বলে মনে হলো।
25 July at 21:16 · LikeUnlike
o
Tushar Roy sobar upor manus sotto tahar upor nai.......................​.plz stop it
25 July at 22:09 · LikeUnlike
o
Sailendro Prosad Chowdhury Manik এই সব জায়গা থেকে বের হয়ে আসতে হবে ।যাঁরা মানুষ আছেন...
25 July at 22:34 · LikeUnlike
o
Diganta Bahar বিভিন্ন জায়গায় উঠতি বুদ্ধিজীবিদের(??) চামার সুলভ কথোপকথন দেখতে-দেখতে ক্লান্ত, এখানে গালিব সাহেব নিজেকে চ্যাম্পিয়ন প্রমাণিত করেছেন! শিরোপা ধার্য করা হউক।
26 July at 01:10 · LikeUnlike
o
Shahtub Siddique Anik এরাই এই প্রজন্মের কবি সাহিত্যিক...!! শালা কই যাই...!!
26 July at 04:28 · LikeUnlike
o
Shahtub Siddique Anik ‎"এর পেছনে থাকে সংখ্যালঘুত্বের বেদনা, ক্ষমতা হারানো স্মৃতি, সর্বোপরি এক প্যারানয়েড মনস্তত্ত্ব। দেশভাগ যে শেষপর্যন্ত বাঙালি মুসলমানের জন্য ভালো হইছে, এইটা তারা মাইনা নিতে পারে না। সেই আফসোস আর দীর্ঘশ্বাস তাদের প্রতিটি উচ্চারণে ধ্বনিত হয়। তোমার বেলায়ও হইলো। তাই তুমি শিবসেনা" --- look at these words! oh my God! দুপুর দা এইরকম লোকের সাথে আপনার যোগাযোগ আছে?
26 July at 04:32 · LikeUnlike · 1 personLoading...
o
Mamun Kabir Byaparta vabnar
26 July at 11:06 · LikeUnlike
o
Sorosij Alim সম্পর্কের তিক্ততার পরিবেশ দোল খাইতেছে! এ পরিবেশ থেকে বের হয়ে আসতে সবাইকে অনুরোধ করি।
26 July at 12:32 · LikeUnlike
o
Dibakar Mazumder বিভূতিদা; মন্তব্যটা কেটে ফেলাই ঠিক মনে হলো। আপনার প্রশ্নের উত্তর যখন আমার মাঝে তৈরী হবে তখন অবশ্যি জানাবো; আপনি সঠিক কিনা জানি না দাদা, তবে আমি আমার বিরোধিতারও ভিত্তি খুঁজে পাচ্ছি না, এখন......
27 July at 23:05 · LikeUnlike
o
Joydeb Kar bangali musolmanra kototuku progotishilota dharon korte pare ta bujha gelo!
30 July at 17:06 · LikeUnlike
o
Mamun Kabir Ashole kono progotishil manush shamprodaik noy r shamprodaik manush kokono progotishil hote parena. Byaparta Dupur Mitra, Sohail Hasan Galib ebong aunyera jara shamprodaik monobritti dharan koren (Muslim/Hindu) tader jonno projojjo
31 July at 11:29 · LikeUnlike
o
Dupur Mitra bepok progotishil to apne Mamun Kabir
02 August at 14:01 · LikeUnlike · 1 personJoydeb Kar likes this.
o
Mamun Kabir Ami ki seta boro kotha noy. Kintu apnara ja kochhen ta kisher porjaye pore ta ekhon bhabnar dabi rakhe.
03 August at 11:50 · LikeUnlike · 1 person