Tuesday, August 16, 2011

লেখকের ধারণা: দায়িত্ব ও কর্তব্য


by Dupur Mitra on Thursday, 14 July 2011 at 13:33

বাল্মীকী একজন অশিক্ষিত ডাকাত ছিলেন। তার মত লোক কিভাবে ধর্মীয় রামায়ণ লিখলেন। তাহলে কি লেখা ও লেখকের জীবন আলাদা? না আত্মউপলব্ধিই বড় বিষয়?



এ প্রশ্নগুলো আজও প্রাসঙ্গিক। লেখকদের নিয়ে। লেখক সমাজ নিয়ে। বিষয়টা হল একজন লেখক হিসেবে লিখেন, সমাজের একজন মানুষ হিসেবে সামাজিক দায়িত্ব পালন করেন। এই দুই জায়গা কি আলাদা?



আমরা লেখকের লেখা পড়েই কিছু জানি বা জানতে চাই তা নয়, লেখকের জীবন থেকেও শিক্ষা নিতে চাই। তাহলে text থেকে author কি বিচ্ছিন্ন ? নাকি একীভূত?



আমাদের সমাজে লেখক নিয়ে যে ধারণা প্রচলিত আছে তা সত্যি সুখকর। সমাজ এভাবেই ভাবে যে একজন লেখক মানে ভাল মানুষ, সৎ মানুষ, মহত মানুষ। কিন্তু লেখকের জীবনের কোথাও একটু কালিমা থাকলেই সবাই মুখ ফিরিয়ে নেয়। এটা কি ঠিক?



এমনকি লেখক সমাজ কোনও লেখকের অসততা ঢাকার জন্য উঠে পড়ে লেগে যায়। কেননা তাতে লেখকদের নিয়ে সমাজের এই সুখকর ধারণাটি মরে যাবে। এতে করে একজন লেখকও লেখকদের নিয়ে সুখকর ধারণার আড়ালে খারাপ, অসৎ কাজ করে চলেন। এটাই বা চলতে দেওয়া উচিত?



একজন লেখকের ব্যক্তিগত জীবন-যাপন, অসততা, মহত কাজ সবই আলোচনার বিষয় হয়ে উঠে। এসব কি আলোচনার বিষয় হতে দেওয়া ঠিক নয়?
LikeUnlike · · Share · Delete

*
*
Rajuahmed Boni, Rajat Das Gupta, শেখর সিরাজ and 51 others like this.
*
o
Zia Haq how nice...............
14 July at 20:51 · LikeUnlike · 1 personLoading...
o
Md. Anwarul Kabir মানুষমাত্রেই বহুসত্ত্বায় বিভাজিত।লেখকসত্ত্বা কোন কোন মানুষের জীবনে একটি সত্ত্বা মাত্র। লেখক মাত্রেই মহাপুরুষ হবে এ দিব্যি কে দিয়েছে? লেখকও রক্ত-মাংসের মানুষ, ষঢ়-রিপু তাকেও তাড়িত করে। বস্তুত একজন লেখককে বিচার করব তার সৃষ্টির (গল্প, কবিতা, প্রবন্ধ যাই হোক না কেন)গুণ বিচারে। তার লেখা শিল্পসম্মত কিংবা যৌক্তিক মানম্মত কিনা সে বিচারই হতে হবে মুখ্য। এখানে তার ব্যক্তিগত জীবনকে টেনে আনার যৌক্তকতা কোথায়?
14 July at 23:27 · LikeUnlike · 5 peopleLoading...
o
Mohiuddin Ahmed ঠিক।
15 July at 16:47 · LikeUnlike · 1 personLoading...
o
Kamruzzaman Jahangir
লেখক সমাজমনস্কতার প্রতিনিধি বলেই তার কাজ ও কর্মে স্বোপার্জিত সততা অপরিহার্য। এটি তো কোনো সাদামাটা চাকরি নয় যে একভাবে করলেই হল! কাজেই লেখকের ফিলসফি, ভাবনার স্বচ্ছতা প্রয়োজন বৈকি।
এক্ষেত্রে আমার সবসময় কায়েস আহমেদের দিনযাপনের একটি চরিত্রের (নাম...টি মনে আসছে না) একটা ডায়লগ মনে পড়ে। তিনি গ্রন্থটির মূলচরিত্র মনোতোষের রাজনৈতিক বিশ্বাস সম্পর্কে বলছেন, সমাজতন্ত্র কি জিনিস বুঝি না, তবে তাকে দেখে তো সব সময় ভালোমানুষই মনে হয়।' এখানে মনোতোষ যত না চরিত্র তারচেয়ে তার পিলসফিটাই বড়ো।See more
15 July at 17:58 · LikeUnlike · 6 peopleLoading...
o
Masud Pathik valoy kaichen..
15 July at 18:49 · LikeUnlike
o
Rifat Istiak সৃষ্টির মাধ্যমেই স্রষ্টা। তাই সৃষ্টি যদি স্থির হয়ে যায় তবে, স্রষ্টার প্রয়োজনীয়তাও ফুরোয় এটাই স্বাভাবিক। তবে 'ব্যক্তি' স্রষ্টা ও সৃষ্টির উদ্দেশ্য একমুখী হলেও সবাই পরম কল্যানের সীমায় না পৌছে ব্যক্তি কল্যানটিকেই প্রাধান্য দেয় আর এখানেই স্রষ্টার সৃষ্টি করবার ক্ষমতা নেমে আসে শূন্যের কোঠায়...
16 July at 10:32 · LikeUnlike · 3 peopleLoading...
o
Efty Abir একজন লেখকের ব্যক্তি জীবন সমাজে যতোটা না প্রতিফলিত হয় তার চেয়ে বেশী প্রতিফলন ঘটে তার লেখার ...। কাজেই বিচার্যের ক্ষেত্রে লেখকের সৃষ্টি বহুগুণে বেশী প্রাধান্য পেতে পারে ...!
16 July at 13:14 · LikeUnlike · 2 peopleLoading...
o
Zahir Shamsery পুরো আলোচনটাই পড়লাম । ভাল লগলো ।
16 July at 21:05 · LikeUnlike
o
Mohammad Mostafa bishoyta byapok alochonar dabi rakhe.tobe khudro gyane mone hochchhe, shrishtitai sorbagre pradhanyo pawa uchit.
16 July at 21:44 · LikeUnlike · 2 peopleLoading...
o
Omi Rahman Pial লেখকের মধ্যে তো বিস্তর ফেরকা। জমির দলিল লেখক আছেন, চিত্রনাট্য লেখক আছেন, সংবাদ লেখক আছেন, বক্তৃতা লেখক আছেন, গল্প উপন্যাস কবিতা লেখকও আছেন। এখন এইখানে কোন পদের লেখক নিয়া কথাবার্তা হইতেছে বুঝলে সুবিধা হইতো।
17 July at 12:17 · LikeUnlike
o
Mahfuz H Parvez nice expression.
17 July at 14:17 · LikeUnlike
o
Mihir Bandyopadhyay না মানুষ আর হ্যাঁ মানুষ,আগে যারা মানুষ ছিল পরে যারা মানুষ হবে, যে তুমি অন্ধ কিন্তু তোমার আঁকা সূর্যমুখীর ক্যানভাসে মৌমাছি আর প্রজাপতির ওড়াউড়ি সে তুমি বাণীর বরপুত্র। তুমি লেখক। তোমার লেখনীর অসামান্য ফাঁকফোকর গলে যে জীবন আলোআঁধারির তুমি তার অনুবাদক। জীবনকে জাপটে ধরার তোমার অক্ষমতা-- সৃজনের বৈভব আর গ্রন্থকীটের বাঁচার রসদ। তোমার উপদংশ ক্রাইম এন্ড পানিশমেন্ট। তোমার খোয়াবনামায় ঘুনপোকা। কোন এক অলীকমানুষ অচিনপাখির খোঁজে।
18 July at 01:12 · LikeUnlike · 5 peopleLoading...
o
Subodh Das মিহির, লাখো সালাম। কী অনন্য লিখেছেন! কী উজ্জ্বল-উপস্থিতি আপনার! এই উপস্থিতি---সুকৃতির যোগ্য-জনদের মাথায় রেখে। আমি দেখতে পাচ্ছি, তাঁদের সানুগ্রহের পদার্পণ শিরোধার্য ক'রে আপনি কী-গভীর প্রণত! বলুন---আরও বিশদ বলুন। আমি এবং আমার মতো কেউ-কেউ সংক্রমিত হই। পদপ্রার্থী হই। আজকের সকালটিকে প্রসন্নতায় ভরিয়ে দিলেন, যার রেশ দিগন্তপ্রসারী। অখণ্ড প্রেম জানালাম। স্বস্থ থাকুন। জনগণতান্ত্রিক থাকুন।
18 July at 09:00 · LikeUnlike · 2 peopleLoading...
o
Subodh Das
বিধান বালা, তোমাকে অজস্র ধন্যবাদ। তখন আমি 'হ জ ব র ল'-র কিচ্ছু হয় না। পারি না। সেই বিচ্ছিরি-অপারগতার-বয়েসে---​ শ্রদ্ধধান সাহিত্যিক শ্যামল গঙ্গোপাধ্যায়কে---এক বড়-আয়োজনের মঞ্চ থেকে ব'লতে শুনেছিলাম এই রকম, যে,' উত্তরবঙ্গের কোনও একটি বাড়ির পরিচার...িকা আমার লেখাটি পড়ছে, তা-ই যথেষ্ট। আমি কোথায় গেলাম, কী করলাম এটি নয়।' বহুলাংশে এ্টিই গ্রাহ্য। তবু দেখি, প্রকীর্তিত-মানবটি মান্যতার দ্রাঘিমায় পৌঁছুলে---তাঁর ব্যক্তি-জীবন বিন্দুমাত্তর অনাগ্রহের থাকে না। এক ধরনের 'হামলে-পড়া' থা্কে। যার ভাবটি এমন, 'তুমি আমাদের ভাজা-ভাজা ক'রে জেনেছ---আমরা তোমাকে জানব না?' এটি খুব সঙ্গতও বটে। এবং হার্দিক।See more
18 July at 22:02 · LikeUnlike
o
Omi Rahman Pial আলোচনায় এখনও লেখকের জিজ্ঞাসার উত্তর মিললো না। আফসুস
18 July at 22:16 · LikeUnlike
o
Amra Shadin Jati http://www.facebook.com/gr​oups/230803623620031 ---
18 July at 23:08 · LikeUnlike
o
Anirban Dharitriputra ভাই দুপুর, ক'দিন অনুপস্থিতির পর ফিরে এসে দেখলাম, তুমি এমন-একটি প্রশ্ন তুলেছ, যা এড়িয়ে গেলে অধর্ম হবে, কারণ মনে হল, তুমি প্রকৃত জিজ্ঞাসু, আর জিজ্ঞাসার উত্তর তুমি এত আলোচনার, এত মন্তব্যরাশির পরও পাওনি। ঠিক বলছি কি? জানিও। যদি তোমার উত্তর হ্যাঁ-বাচক হয়, তবে উত্তর দেবার কষ্টস্বীকার করতেই হবে... শুভেচ্ছা...
19 July at 09:44 · LikeUnlike · 1 personLoading...
o
Dupur Mitra হ্যাঁ দাদা, আমি সত্যিকার অর্থেই বোঝার চেষ্টা করছি। Anirban Dharitriputra
19 July at 09:57 · LikeUnlike
o
Subodh Das
। কাজটিকে সদর্থক ধরে নিয়েই বলছি, যে-কোনও লেখাই জাগরণ। দশপ্রহরণধারণ। সুরক্ষার বলয় বরাবর সাহিত্য-চিহ্নিত। এটি আমার অনুব্রতের মনে-হওয়া। আমি ঠিক এখান থেকেই লিখি। কবি অনির্বাণ ধরিত্রীপুত্র-র কথায় বোঝা গ্যাল, এ-ছেলে এখনও টালমাটাল। ঠিকঠাক হাঁটতে শ...েখেনি। মিহির, মিহিরের জায়গা থেকে বলেছেন। আমিও 'অহেতুক' পুঞ্জকথার গুঞ্জরণে থেকে গেছি। কথার ভাঁজে মনে হল, অনির্বাণ ধরিত্রীপুত্র এবং আলোচনার আয়োযক দুপুর মিত্র গন্তব্যটি কম-বেশি বোঝেন। সানুগ্রহে বিনেতার ভূমিকা নিলে বাধিত হই। দু'জনকেই নমস্কার।See more
19 July at 12:24 · LikeUnlike
o
Barin Ghosal
ভাই দুপুর, তুমি কি সত্যিই বিশ্বাস কর যে একজন অশিক্ষিত ডাকাত ২৫০০ বছর আগে রামায়ণ লিখে থাকতে পারেন? বাল্মিকী ডাকাত নন, একজন স্বশিক্ষিত অন্ত্যজ দলিত বর্গের মানুষ ছিলেন। তিনি তদানীন্তন হীনমন্য কোণঠাসা দলিতদের মরাল বুস্টার কাহিনী লিখেছিলেন 'রাম'... নামের আর একজন দলিতকে হিরো বানিয়ে। বাল্মিকী আর রামরা আজো দলিত শ্রেণীতে পড়ে। বেদবাদীরা রামায়ণকে চাপা দিয়ে দেয়। মধ্যযুগে তুলসীদাস হনুমানকে হীরো করে রামাণটিকে ফাঁস করে দেন। সেই থেকে রামায়ণ ধর্মগ্রন্থে উন্নীত হয়। তুলসীদাসের আগে ভারতবর্ষের ইতিহাসে রামায়নের চর্চা ছিল না। বেদবাদীদের নিষেধ ছিল। অন্ত্যজরা রামায়ণের কপি করে সমুদ্রপথে ইন্দোচায়নায় নিয়ে যায়। সেখানে ভারতের আগে রামায়ণের প্রচার হয়। এই ইতিহাস আমরা জানি।See more
19 July at 12:43 · LikeUnlike · 3 peopleLoading...
o
Subodh Das সুস্বাগতম বারীন ঘোষাল। কৃতজ্ঞতা।
19 July at 12:49 · LikeUnlike
o
সুবীর সরকার barin da ekdom sathik katha bolechen,lekhoker sabcheye boro sampod tar jibonbodh o dekhber inner eye.....
19 July at 15:12 · LikeUnlike
o
Mahbub Leelen লেখক ডাকাত হইলে আর ডাকাত লেখক হইলে সমস্যা কই? পাঠকরা কোনোদিনো লেখক নিয়া ভাবে না; ভাবে লেখা নিয়া আর ভক্তরা (যারা লেখা পড়ে না) তারা ভাবে লেখক নিয়া
19 July at 15:25 · LikeUnlike · 3 peopleLoading...
o
Anirban Dharitriputra
ইতিহাসের পাতাই যদি ওল্টাই, তবে দেখব, শুধু আমাদের কৃত্তিবাস ওঝাই নন, ভবভূতির 'উত্তররামচরিতে'র মত বা যোগবাশিষ্ঠ রামায়ণের মত আরও অনেক রামায়ণ-অনুপ্রাণিত শ্রেষ্ঠ কাব্য ও শাস্ত্রই, তুলসীদাসের--- বা এমনকী দক্ষিণ-পূর্ব এশিয়ায় রামায়ণের প্রচারেরও-- প...ূর্বগামী। কিন্তু তাতে শুধু এইটুকুই প্রমাণ হয়, যে রামায়ণের প্রচার ও প্রভাব, এবং নানামুখী বিশ্লেষণ ও ব্যাখ্যান, ভারতবর্ষে তুলসীদাসের বহু আগেকার ঘটনা-- তুলসীদাস, আরও বহু রামভাবুকের মতই, রামকথায় শুধু তাঁর মত ক'রে নতুন একটি মাত্রাই যোগ করেছেন মাত্র। কিন্তু এখনও আমরা আশকথা-পাশকথাতেই, অর্থাৎ 'জল্পে'ই, জড়িয়ে পড়ছি--- মূল প্রশ্নটির উত্তর পাচ্ছি না--- কে দেবেন সেই উত্তর?See more
19 July at 16:22 · LikeUnlike · 1 personLoading...
o
Anirban Dharitriputra উত্তর, জীবনানন্দ একভাবে দিয়েছিলেন আমাদের জন্য, যখন তিনি বলেছিলেন, তাঁর 'কবিতার কথা'য়, যে কবিতা আর জীবন, একই জিনিষের, দুইরকম উৎসারণ। যদি সত্যিই বুঝি আমরা এই উত্তরটি, তবে এ'ও হয়ত বুঝব, যে দস্যু রত্নাকর কিন্তু রামায়ণ রচনা করেননি; করেছিলেন বাল্মীকি মুনি! বাল্মীকিকে 'ডাকাত' আখ্যা দেওয়াটা তাই একটা ঠিকে-ভুল, দুপুর-- তোমার প্রশ্নের মধ্যেই এই ভ্রান্তিটা রয়ে গেছে-- যেটা আগে সংশোধন করা দরকার।
19 July at 17:36 · LikeUnlike · 1 personLoading...
o
Dilu Abu Zafor Dilu লেখকের ব্যক্তিগত জীবন আর লেখনির বৈষয়িক জীবন একই মাত্রায় ...সমান সমান তাল রক্ষা করে চলা খুব কমই দেখা যায়, আসলে লেখার গুনগত ও কালিক বিচারই গ্রহণীয় প্রতিপাদ্য বিষয়....তাই নয় কি ?
19 July at 17:45 · LikeUnlike
o
Anirban Dharitriputra
তোমার পরবর্তী প্রশ্ন, যেখানে তুমি লেখকের সাহিত্যিক ভূমিকা ও সামাজিক ভূমিকা নিয়ে জানতে চেয়েছ, তার উত্তরও হয়ত এইরকম হতে পারে, যে লেখকের লেখা ও সামাজিক অস্তিত্বও, একই জিনিষেরই, দুইরকম উৎসারণ। লেখক যখন লেখেন, তখন তিনি অপেক্ষাকৃত স্বাধীন, কারণ স...মাজ সেখানে তাঁকে 'শিল্পী' হিসেবে খানিকটা (সবটা নয় যদিও) ছাড় দিয়েই রেখেছে। কিন্তু সেখানেও, তিনি স্বেচ্ছাচারী হতে পারেন না কোনভাবেই, কারণ সাহিত্যকর্মও, শেষত, সামাজিক কর্মই! সমাজজীবনে তাঁকে হয়ত আরও একটু সচেতন হয়ে চলতে হয়, এইটুকুই যা তফাৎ! একথা যাঁরা মানেন না, তাঁদের ফিদা হুসেনের বা তস্‌লিমার মত দশা হয়! তাঁদের সাহিত্যকর্ম বা শিল্পকর্মও এর দ্বারা ক্ষতিগ্রস্তই হয়, সন্দেহ নেই!See more
19 July at 17:47 · LikeUnlike · 2 peopleLoading...
o
Anirban Dharitriputra
পক্ষান্তরে, লেখকের ব্যক্তিজীবনের কালিমাগুলি--- সে-জীবনের গৌরবলেখাগুলির মতই--- তাঁর রচনাকর্মকে অনুধাবনের পক্ষে অতি প্রয়োজনীয় একটি parallel text! বড় লেখকদের চিঠিপত্র, দিনলিপি, এমনকী ধোপার খাতা পর্যন্ত তাঁর রচনাধারার সঙ্গে সমান্তরাল একটি প্রবা...হেরই অংশ, যার মূল্য অপরিসীম! তাকে চাপা-দেওয়া বা আকাশে-তোলা, দুটোই সমান অনর্থক! মানুষ একটি দ্বৈত সত্তা-- অর্ধ-পশু ও অর্ধ-দেবদূত-- এইটি মনে রেখে, এই দুইয়ের সামঞ্জস্যসাধন কে কীভাবে করতে পেরেছেন-- জীবনে ও রচনায়-- সেইটিই আমাদের লক্ষণীয় ও শিক্ষণীয়। লেখককে সমাজ অনেকসময়েই ভুল বোঝে, কারণ সে বড় কাছ থেকে দেখে তাকে, বড় খণ্ডিত দৃষ্টিতে দেখে-- কিন্তু আমরা, যারা সেই লেখকের প্রকৃত মাহাত্ম্যটি, একটি স্থানিক ও কালিক দূরত্বের সুযোগে অনুধাবন করতে পেরেছি-- তারাও যদি বাল্মীকিকে রত্নাকর ব'লে ভুল করি, তাহলে কিন্তু সত্যিই সেটা পরিতাপেরই বিষয় হয়ে থাকবে...See more
19 July at 17:59 · LikeUnlike · 2 peopleLoading...
o
Faysal Ovi জীবন যাপনের ছায়া ও শরীর নিয়েই লেখক এর লেখা হয়ে উঠে । তাই বিচ্ছিন্ন ভাবার কিছু নেই ।
19 July at 18:41 · LikeUnlike · 1 personLoading...
o
সুবীর সরকার anirban da vison jaruri katha bolechen,lekhok tar lekhay kintu japon ke eriye jete paren na,sanket ,protik e holeou baktijibon chaya felbei...
19 July at 18:45 · LikeUnlike · 1 personLoading...
o
Sunjida Shahriah tarpor.......? (robi kobir lekhai amra pori tar personal life niye matamatir kono mane hoy na ...) lekha ti druto furiye gelo mone hoy
19 July at 20:57 · LikeUnlike
o
Sankar Basu
‎"jibon thekei kuriye ja pay kobi, tar
atindriyo aral tukui kobita ..."

শিল্পসম্মত কিংবা যৌক্তিক মানম্মত - baro bhari bhari sonalo ... esob mapar daripalla boktar sondhane achhe nischoi ... 'sahityo' katha ti (ami jaddur jani) 'sohit' theke e...sechhe ... kar sohit ? bhabun ...

aaro aykta katha ... srestho sahityo jibanto ... se niswas-proswas fyale ... sutorang faki tar kachhe cholena ... tate tar protyango bikol hoye pore ...See more
20 July at 12:30 · LikeUnlike · 2 peopleLoading...
o
Bapu Tarafdar
Ratnakar sadhanar madhye diyei Balmiki hoyechhilen, chhotobela theke ei gabhir satyoti amra jani, majhe majhe ei satyati bhule jai amra etai golmal. Ja khushi jeevan japan kore keu shilpi hote pare na, borong swabhab-shilpi-o, jeevanjaponer... bhule, shilpokhsomota hariye felen. Baudelaire Hugo-r cheye boyoshe anek nabin kintu Hugo jokhon creativity-r tunge, Baudelaire tokhon furiye jachhen. Keno ? Aneke mohot shilpir jeevaner dark pits guli angul diye dekhaben jani, kintu lokshyo kora jete pare tarai mohot jara sara jeevan ei andhakargulir biruddhe lore gechhen---oi sadhanai manushke bachay. Bankim-er andhakar chhilo, chhilo Tolstoyer, kintu eder sangram eder lekha porlei bojha jay. Pratiti shilpi-i ratnakar je balmiki hoye uthchhe. Jekhane sadhana nei ba durbol tar parisamapti ghotchhe ratnakarer cheyeo anek niche--- jemon Verlainer hoyechhilo. Ratnakr-er tabu birjyo chhilo, Rimbaud,verlaine, baudelairer to klaibye samapti.See more
22 July at 11:04 · LikeUnlike · 2 peopleLoading...
o
Shoshan Thakoor
‎(আমার মস্তিস্ক বেইমানি না করলে)...বাল্মীকী ডাকাতরত অবস্থায় রামায়ন লেখেন নাই...বরং তিনি আত্মসুদ্ধি সাধনের পর ধর্মজীবন শুরু করেন এবং এই বিষয়ে প্রচুর মিথ আছে। আবারো বলছি......আমরা কেউই কোন অসৎ ব্যক্তির পক্ষে না....তবে ফেইজবুক একজন লেখক কিংবা ...কবি'র অসততা প্রকাশ করার জায়গা নয়.....এবং
আবারো বলছি(আমরা কেউই কোন অসৎ ব্যক্তির পক্ষে না....তবে ফেইজবুক একজন লেখক কিংবা কবি'র অসততা প্রকাশ করার জায়গা নয়)
প্রিয় দুপুর ভাই,
এমন প্রকাশ্য নিত্য দিয়া, আপনি যে সত্য প্রকাশ করছেন, তার অন্তগত সত্য বার বার বের হয়ে যাচ্ছে.......
এবং কবিতার প্রতি শ্রদ্ধা রেখে বলছি.........কবিতা আপনার কাছ থেকে ক্রমে দূরে সরে যাচ্ছে..............দয়া করে তর্ক করবেন না.......প্রমাণ করুণ আপনি এখনো কবিতা লিখতে পারেন এবং আপনার কবিতার অপেক্ষায় থাকবো........এবং কবিতা ছাড়া এমন সত্য প্রকাশের নামে থু থু ছড়াছড়ি করলে......এই অধম ভাবিয়া নিবে...আপনি কবিতার রস নিতেও ভুলিয়া গেছেন।See more
26 July at 16:15 · LikeUnlike · 1 personLoading...
o
Susmita Chakrabarty
সব কিছুর পরও লেখক একজন রক্তমাংসের মানুষ আর তা এই সমাজেরই! ফলে দোষ-গুণ (নির্ণয় করা কখনো কঠিন হয়ে পড়ে; আপনি যাকে গুণ বলছেন আরেকজন তাকে দোষ হিসেবে চিহ্নিত করতে পারে!) আর আমরা লেখক/শিক্ষক এদেরকে সর্বদা প্রচলিত ধারণা দিয়ে ভাবতে আরাম পাই। কিন্তু ...বাস্তবে সেই ধারণা প্রায়ই হোঁচট খায়। আমরা তখন এদের বিরূদ্ধে চিৎকার তুলি; দিশেহারা বোধ করি। অবশ্যই লেখকের বা শিক্ষকের অন্যরকম বোধ থাকতে হয়। কিন্তু সেই বোধের কোনো স্ট্যাণ্ডার্ড ধারণা দেয়া সম্ভব হয় না। ‌'বাল্মীকী একজন অশিক্ষিত ডাকাত ছিলেন। তার মত লোক কিভাবে ধর্মীয় রামায়ণ লিখলেন।" বাল্মীকির বোধ-উপলব্ধি আর তার সাধনার কথা আমরা জানি। ফলে উনাকে 'অশিক্ষিত' বলার কোনো জায়গা থাকে কি? আর কেবলমাত্র অক্ষরশিক্ষিত হলেই তাকে প্রকৃত শিক্ষিত বলে আখ্যা দেয়া চলে কি? কত 'শিক্ষিত' লেখক-শিক্ষক তো আছেন; তাদের বোধ-উপলব্ধি অনেক সময় অনেক স্বশিক্ষিত (আপনার কথায় অশিক্ষিত) মানুষের চাইতে যে কত কম তাতো আমরা অনেক ক্ষেত্রেই টের পাই। আর যাকে আপনি এখন ধর্মীয় রামায়ণ বলছেন সেটা সেই সময়কার ইতিহাসসম্পৃক্ত মহাসাহিত্যের পর্যায়ে পড়ে। রবীন্দ্রনাথ এগুলোকে সরাসরি ইতিহাস হিসেবে পাঠ করতে সেই কবেই বলে গেছেন। ফলে এভাবে রামায়ণ/মহাভারতের সাহিত্যমূল্য ঐতিহাসিক গুরুত্ব স্রেফ ধর্মীয়ভাবে হাজির করলে বিষয়টা খানিক বোধগম্যতা হারিয়ে একটা বিশেষ ধর্মীয়-ক্যাটাগরীর মর্যাদা পায়! লেখকের বোধ-উপলব্ধি-সমাজভাবনা-শিল্​পভাবনা সমস্তই তার লেখায় ফুটে ওঠে; লেখা ধরেই তাকে চাইলে বিচার করা সম্ভব যেখানে কেবল সাহিত্যই নয় এর মধ্য দিয়ে লেখককেও অনেকখানিই বোঝা/শণাক্ত করা সম্ভব। ভেবেছিলাম কিছুই লিখবো না বা খুব ছোট করে লিখবো। কিন্তু হলো না! ধন্যবাদ আর শুভেচ্ছা দুপুর!See more
29 July at 14:16 · LikeUnlike · 4 peopleLoading...
o
Ghnalunk Ghlipkriv
Proshnota Adou Dosh-Gun /Satota-Asotota ba Paap-Punyer noi. esob to samajik mapkathi matro. Noiyaik er chok e jaa Dosh ba Anyai , Dharmik er er chokh e tai paap. Kintu taa diye Lekha r Gunbichar chole nah . Manush lekhak er byaktigato jeebo...n er dik e angul tole takon ee jakhon se Bhandami dekhte paay. Marquis de Sade -er dik e to keu konodin angul tule boleni je Sade ekjon Dishonest Writer . karo sahos hoyechhe ?? Karon tini taai likhechhen ja Biswas korten . taai Biswas korten jaa onar kachhe Art, ja onar Lekha. Eta lekhak er lekhak hisebe Honesty . Je lekhok tnar lekhar modhye somajchetona r phuljhuri chhetan , tini jodi byaktigato jeebon e tar ulto hon .....lok e kotha koibei :D :D e niye ayto pyanpyanani r ki achhe bapu !! Buk chitiye likhun !! ja korun besh korun ebong jaa likhun sekhaneu besh korun. dekhben keu aar angul tulte sahos pachhe nah..... :DSee more
30 July at 02:25 · Like